Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট রোববার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৭:৫৯ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের প্রস্তাব উত্থাপন হবে আগামী বৃহস্পতিবার। আর অনাস্থা ভোট অনুষ্ঠিত হবে আগামী রোববার (৩ এপ্রিল)। আজ মঙ্গলবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশেদ আহমেদ এমনটি জানিয়েছেন। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।
ইসলামাবাদে একটি সংবাদ সম্মেলনে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, তাঁর সমর্থন ইমরান খানের পক্ষে থাকবে। যদিও এর আগে স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ইমরান বিরোধীদের সমর্থন করছেন শেখ রাশেদ আহমেদ।
অনাস্থা ভোটকে কেন্দ্র করে গত রোববার ইসলামাবাদে সমাবেশ করেছে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সমাবেশে প্রধানমন্ত্রী অভিযোগ করে বলেন, বিদেশি অর্থ ব্যবহার করে পাকিস্তানে সরকার পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে। আমাদের নিজেদের লোকজনকে ব্যবহার করা হচ্ছে। জাতীয় স্বার্থে আপস করবেন না বলেও হুঁশিয়ারি দেন তিনি।
এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশেদ জানিয়েছেন, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনা করায় চারজনকে গ্রেফতার করেছে। গ্রেফতারদের বিচার সন্ত্রাসবিরোধী আদালতে অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।
ইমরানের বিরুদ্ধে গত ৮ মার্চ পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব জমা দেয় বিরোধী দলগুলো। দেশটির জাতীয় পরিষদের বহুল প্রত্যাশিত সংসদ অধিবেশন শুরু হয় গত শুক্রবার। সেদিন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের দ্বারা দাখিল করা গুরুত্বপূর্ণ অনাস্থা প্রস্তাব আলোচ্যসূচিতে উপস্থাপন না করেই ২৮ মাস পর্যন্ত সংসদ মুলতবি ঘোষণা করা হয়।
পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে হলে ইমরান খানকে অন্তত ১৬১ জন এমপির সমর্থন পেতে হবে। গত বছরের মার্চে বিরোধীদের দাবিতে প্রথমবারের মতো অনাস্থা ভোটের মুখোমুখি হয়েছিলেন ইমরান খান। তবে সেই সময় অল্প ভোটের ব্যবধানে জয়ী হয়ে বিপদ উতরে যান ক্রিকেট তারকা থেকে প্রধানমন্ত্রীর মসনদে আসীন ইমরান। পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে আয়োজিত সেই আস্থা ভোটে জয়ের জন্য ইমরানের ১৭২টি ভোটের প্রয়োজন হলেও তিনি পেয়েছিলেন ১৭৬ ভোট।
ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে বিরোধীদের এককাট্টা করেছে পাকিস্তানের প্রধান দুই বিরোধী দল। এই দল দুটি হলো পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ