Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে ‘সর্বাত্মক যুদ্ধ’ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র: ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৬:২৩ পিএম | আপডেট : ৬:২৪ পিএম, ২৯ মার্চ, ২০২২

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার বলেছেন যে, ইউক্রেনে আগ্রাসনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে ‘টোটাল ওয়ারফেয়ার’ বা ‘সর্বাত্মক যুদ্ধ’ ঘোষণা করেছে। তিনি বলেন, ‘এটি একটি সত্যিকারের হাইব্রিড যুদ্ধ, আমাদের বিরুদ্ধে সম্পূর্ণ যুদ্ধ ঘোষণা করা হয়েছিল।’

হাইব্রিড যুদ্ধ বলতে প্রতিপক্ষকে আক্রমণ করার জন্য প্রচলিত এবং অপ্রচলিত উভয় উপায়ের ব্যবহার বোঝায়, উদাহরণস্বরূপ ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারির মতো প্রথাগত অস্ত্র দিয়ে প্রতিপক্ষকে আক্রমণ করার পাশাপাশি প্রতিপক্ষের যোগাযোগ ব্যবস্থা হ্যাক করা। টোটাল ওয়ারফেয়ার বলতে এমন যুদ্ধকে বোঝায় যা একটি প্রতিপক্ষ রাষ্ট্রের সম্পূর্ণতাকে, এর বেসামরিক জনসংখ্যা সহ, সামরিক পদক্ষেপের বৈধ লক্ষ্য হিসাবে বিবেচনা করে।

লাভরভ বলেন, পশ্চিমাদের দ্বারা ঘোষিত এই ‘সর্বাত্মক যুদ্ধের’ লক্ষ্য হল ‘রাশিয়ার অর্থনীতি এবং সমগ্র রাশিয়াকে ধ্বংস করা, ভেঙ্গে ফেলা, ধ্বংস করা, শ্বাসরোধ করা।’ ল্যাভরভের মন্তব্যে উদ্বেগ জাগিয়েছে রাশিয়া যদি মনে করে যে, তার উপর হুমকি সৃষ্টি করা হচ্ছে, তাহলে তারা মরিয়া হয়ে উঠতে পারে। ল্যাভরভ এবং অন্যান্য রুশ কর্মকর্তারা পূর্বে সতর্ক করেছেন যে, রাশিয়া ইউক্রেনে অস্ত্রের সন্দেহভাজন চালানকে তার বাহিনীর আক্রমণের জন্য বৈধ লক্ষ্য হিসাবে বিবেচনা করবে।

এখন অবধি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর আটলান্টিক চুক্তি সংস্থার (ন্যাটো) অন্যান্য দেশগুলো রাশিয়ান বাহিনীর আক্রমণের বিরুদ্ধে ব্যবহার করার জন্য শত শত টন ম্যান-পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক এবং অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইল লঞ্চার সহ ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলো রাশিয়ান ব্যাংক এবং কর্মকর্তাদের লক্ষ্য করে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর প্রতি পশ্চিমা নিষেধাজ্ঞা এবং সমর্থনের পরিসর সত্ত্বেও, ল্যাভরভ বলেন, ‘বিশ্বে আমাদের অনেক বন্ধু, মিত্র, অংশীদার, বিপুল সংখ্যক সংস্থা রয়েছে যেখানে রাশিয়া সমস্ত মহাদেশের দেশগুলোর সাথে কাজ করছে এবং আমরা তা চালিয়ে যাব।’ সূত্র: অ্যাসোসিয়েটেড প্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ