Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাবলিক পরিবহন ধূমপানমুক্ত করতে বিআরটিএ কঠোর পদক্ষেপ নিবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৫:৩৭ পিএম

পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানমুক্ত করতে বিআরট্এি নিজস্ব কার্যক্রমের পাশাপাশি মোবাইল কোর্টের মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। জনস্বাস্থ্য রক্ষায় এবং তামাকমুক্ত বাংলাদেশ গড়তে বিআরটিএ সক্রিয় ভূমিকা রাখবে। মঙ্গলবার (২৯ মার্চ) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)’র আয়োজনে এবং উন্নয়ন সংস্থা ডেভলপমেন্ট অ্যাক্টিভিটিস অব সোসাইটি-ডাস্ এবং বাংলাদেশ তামাক বিরোধী জোট-বাটা’র যৌথ সহযোগিতায় বিআরটিএ সম্মেলন কক্ষে গণপরিবহণ ও বাস টার্মিনালে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গুরুত্ব ও করণীয় শীর্ষক আলোচনা সভায় এ অভিমত ব্যক্ত করা হয়।

বক্তারা বলেন, দেশে বাড়ীতে ৩৯ শতাংশ (৪০ দশমিক ৮ মিলিয়ন), কর্মক্ষেত্রে ৪২ দশমিক ৭ শতাংশ (৮ দশমিক ১ মিলিয়ন) এবং পাবলিক পরিবহনে : ৪৪ দশমিক শূন্য শতাংশ (২৫ দশমিক শূন্য মিলিয়ন পরোক্ষ ধূমপানের শিকার)। রাজধানী ঢাকার প্রাথমিক স্কুলে পড়–য়া ৯৫ শতাংশ শিশুর দেহে উচ্চমাত্রার নিকোটিন পাওয়া গেছে যার মূল কারণ পরোক্ষ ধূমপান। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এ পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহণে ধূমপান নিষিদ্ধ, ধূমপান ক্ষেত্রে জরিমানা ৩০০ টাকা এবং পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানমুক্ত সাইন স্থাপন না করলে জরিমানা ১০০০ টাকা করার বিধান রয়েছে। এ বিধান বাস্তবায়ন করা হলে অনেক মানুষ পরোক্ষ ধূমপানের ক্ষতি হতে রক্ষা পাবে।

সভাপতির বক্তব্যে বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, বিআরটিএ পাবলিক পরিবহনে ধূমপানমুক্ত সাইন স্থাপনে আদেশ জারি করেছে এবং নির্দেশনা বাস্তবায়নের জন্য কাজ করবে। সড়ক পরিবহন আইন ২০১৮-র ৪৯ ধারা অনুসারে সাধারণ নির্দেশনা মাধ্যমে ধূমপানমুক্ত বিধানসহ অন্য জনস্বাস্থ্য বিধান বাস্তবায়নের প্রস্তাবনা গুরুত্ব সহকারে বিবেচনার আশ^াস প্রদান করে। সভায় বিআরটিএ’র পরিচালিত মোবাইল কোর্টসমূহে তামাক নিয়ন্ত্রণ আইনটি যুক্ত এবং সক্রিয়ভাবে বাস্তবায়নের আশ^াস প্রদান করা হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন বিআরটিএ’র বিভিন্ন বিভাগের পরিচালক ও উপ-পরিচালকরা, বিআরটিসি’র প্রতিনিধিরা, সড়ক ও জনপথ বিভাগের প্রতিনিধিরা, ঢাকা মেট্রোপলিটন পুলিশ বিভাগের প্রতিনিধিরা, মাদকদ্রব্য অধিদফতরের প্রতিনিধি, স্বাস্থ্য সেবা বিভাগের প্রতিনিধি, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের প্রতিনিধি সহ বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা।

বিআরটিএ’র রোড সেফটি বিভাগের পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব-ই-রাব্বানী’র সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন বিআরটিএ’র চেয়ারম্যান অতিরিক্ত সচিব নুর মোহাম্মদ মজুমদার। সভায় ধারণা পত্র উপস্থাপন করেন দি ইউনিয়নের কারিগরি পরামর্শক সৈয়দ মাহাবুব আলম তাহিন। সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ডাসের প্রকল্প উপদেস্টা আমিনুল ইসলাম বকুল ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ