Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুতিন-জেলেনস্কি বৈঠক নিয়ে তুরস্কে শান্তি আলোচনায় অগ্রগতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৪:৪৬ পিএম

তুরস্কে ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনায় অগ্রগতি হয়ছে। এটি দুই দেশের প্রেসিডেন্ট পর্যায়ে বৈঠকের পথ প্রশস্ত করতে পারে। মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান এই তথ্য জানিয়েছেন।

শান্তি আলোচনার জন্য ইস্তাম্বুলে থাকা রাশিয়ান ও ইউক্রেনীয় প্রতিনিধিদের সম্বোধন করে এরদোগান আশাবাদী হয়েছিলেন যে, অগ্রগতি হতে পারে এবং বলেছিলেন যে, তুরস্ক রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে একটি বৈঠকের আয়োজন করতে পেরে খুশি হবে, যাকে তিনি উল্লেখ করেছিলেন ‘মূল্যবান বন্ধু’ বলে। তিনি বলেন, ‘আমরা আশা করি যে, বৈঠকগুলো উভয় দেশ ও অঞ্চলের জন্য উপকারী হবে, কারণ তুরস্ক এই সংঘাত নিয়ে গভীরভাবে চিন্তিত।’

এরদোগান বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার আলোচনা প্রক্রিয়া শান্তির আশা বাড়িয়েছে এবং যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধবিরতি নিশ্চিত করা সব পক্ষকে উপকৃত করবে। তিনি উভয় পক্ষের প্রতিনিধিদলকে মহান প্রচেষ্টা চালানোর জন্য অভিনন্দন জানান এবং বলেন যে, তাদের ট্র্যাজেডি শেষ করার অধিকার রয়েছে, যা হাজার হাজার ইউক্রেনীয়কে হত্যা করেছে এবং শহরগুলো ধ্বংস করেছে।

তুরস্ক উভয় পক্ষের অধিকারের উপর জোর দেয় এমন একটি ন্যায্য অবস্থান প্রদর্শন করছে বলে জোর দিয়ে এরদোগান বলেন, আলোচনার ফলাফল তৈরি করার সময় এসেছে। তিনি আরও উল্লেখ করেছেন যে, তুরস্ক এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার দায়িত্ব নিতে দ্বিধা করেনি। ‘আমরা বিশ্বাস করি যে, একটি ন্যায্য শান্তি চুক্তিতে কেউ হেরে যাবে না,’ তিনি বলেন, ‘বিশ্ব ইস্তাম্বুল থেকে সুসংবাদের জন্য অপেক্ষা করছে।’

রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল সোমবার ইস্তাম্বুলে পৌঁছেছে। তারা ইস্তাম্বুলের বেসিকতাস জেলার ডলমাবাহসে ওয়ার্কিং অফিসে বৈঠক করছেন। মঙ্গলবার ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে তুরস্কে আলোচনায় নিরাপত্তা গ্যারান্টি এবং মানবিক সমস্যা সমাধানের জন্য একটি যুদ্ধবিরতি সংগঠিত করার বিষয়ে আলোচনা করা হচ্ছে, জেলেনস্কির একজন উপদেষ্টা বলেছেন। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ