Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শর্ট ফিল্মে অস্কার জয়ী প্রথম মুসলিম অভিনেতা রিজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ৪:২৩ পিএম

লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগে প্রথম মুসলিম হিসাবে অস্কার জিতেছেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা রিজ আহমেদ। রোববার রাতে লস অ্যাঞ্জেলেসের একাডেমি অ্যাওয়ার্ডস থেকে পরিচালক অনিল কারিয়ার সথে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য লং গুডবাই’ এর জন্য তিনি এ পুরস্কারটি পান।

‘দ্য লং গুডবাই’ ছবিটি কারিয়া পরিচালিত, আহমেদ অভিনীত এবং উভয়ের লেখা, সেরা লাইভ-অ্যাকশন শর্টের জন্য মনোনীত হয়েছিল। অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) নিবন্ধ অনুসারে, চলচ্চিত্রটি কাহিনী গড়ে উঠেছে ইংল্যান্ডের একটি শহরতলির এক পরিবারকে নিয়ে। দক্ষিণ এশীয় পরিবারটি একটি বিয়ের অনুষ্ঠান আয়োজন নিয়ে ব্যস্ত। তাদের উদ্বেগগুলো পরিচিত। কার অবস্থান কোথায় হবে, তা নিয়েই শুরু হয় জটিলতা। এ মধ্যেই মুখোশধারী সাদা জঙ্গিদের আগমন ঘটে।

অস্কার পুরস্কার গ্রহণ করার সময়, আহমেদ বলেছিলেন, ‘এটি প্রত্যেকের জন্য যারা মনে করেন যে, তারা নিজেদের অন্তর্গত নয়। যে কেউ মনে করেন যে, তারা কোন মানুষের দেশে আটকে আছে। আপনি একা নন। আমরা সেখানে আপনার সাথে দেখা করব। এখানেই ভবিষ্যৎ। শান্তি।’ আহমেদ গত বছর ‘সাউন্ড অফ মেটাল’ চলচ্চিত্রে একজন শ্রবণ-প্রতিবন্ধী ড্রামার চরিত্রে অভিনয়ের জন্য অস্কারের জন্য মনোনীত হন, যিনি একাডেমি পুরস্কারে সেরা অভিনেতার জন্য মনোনীত প্রথম মুসলিম হয়েছিলেন।

২০১৭ একাডেমি অ্যাওয়ার্ডে, মহেরশালা আলী প্রথম মুসলিম অভিনেতা হয়েছিলেন যিনি ‘মুনলাইট’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ‘সেরা পার্শ্ব অভিনেতা’ বিভাগে প্রথমবার অস্কার পুরস্কার জিতেন। এরপর ২০১৯ সালে, তিনি ‘গ্রিন বুক’ চলচ্চিত্রের জন্য একই বিভাগে দ্বিতীয়বার অস্কার পুরস্কার জিতেছিলেন। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

Show all comments
  • jack ali ২৯ মার্চ, ২০২২, ৫:৪০ পিএম says : 0
    Allah didn't create muslim to be a film actor.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ