Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে নতুন পোশাকবিধি জারি, সরকারি চাকরিজীবীদের জন্য দাড়ি বাধ্যতামূলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ৮:১১ পিএম

আফগানিস্তানে সরকারি চাকরিজীবীদের জন্য দাড়ি রাখা বাধ্যতামূলক করেছে তালেবান কর্তৃপক্ষ; জারি করেছে নতুন পোশাকবিধি। সোমবার তালেবান সরকার থেকে দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার তালেবান সরকারের ‘পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ’ মন্ত্রণালয় সোমবার একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে সরকারি চাকরিজীবীদেরকে দাড়ি রাখার দাড়ি রাখা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে। পাশাপাশি শার্ট-প্যান্ট-স্যুটের মতো পশ্চিমা পোশাক পরিহার করে লম্বা ঢোলা জামা-পাজামা ও মাথায় পাগড়ি পরার নির্দেশ দেওয়া হয়েছে চাকরিজীবীদের এবং সবাইকে ঠিক সময়ে নামাজ পড়ার আহ্বানও জানানো হয়েছে।

আরও বলা হয়েছে, নতুন নির্দেশনা চাকরিজীবীরা ঠিকমতো মেনে চলছেন কিনা- যাচাই করতে নিয়মিত সরকারি দপ্তরগুলোতে টহল দেবে তালেবান রক্ষীরা। যদি কোনো চাকরিজীবীর বিরুদ্ধে নির্দেশাবলী অমান্যের প্রমাণ পাওয়া যায়, সেক্ষেত্রে তাকে চাকরিচ্যুত করা হবে বলে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে বিবৃতিতে।

আগের দিন রোববার আফগানিস্তানের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোতে প্রবেশ করা নিয়েও নির্দেশনা দিয়েছিল ‘পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ’ মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছিল, নারী-পুরুষ একসঙ্গে পার্কে প্রবেশ করতে পারবেন না। নারীরা সপ্তাহে তিনদিন এবং পুরুষরা সাপ্তাহিক ছুটির দিনসহ মোট চারদিন পার্কে প্রবেশ করেতে পারবেন।

আফগানিস্তানের বিবাহিত দম্পতির ক্ষেত্রেও সরকারের এই আদেশ প্রযোজ্য হবে বলে উল্লেখ করা হয়েছে রোববারের নির্দেশনায়।

এছাড়া গত সপ্তাহে বৈধ পুরুষসঙ্গী ছাড়া আফগান নারীদের বিমানে যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান সরকার। পাশাপাশি পূর্বপ্রতিশ্রুতি অনুযায়ী মেয়েদের মাধ্যমিক ও উচ্চমাধ্যম স্কুল খুললেও কয়েকঘণ্টার মধ্যে ফের সব স্কুল বন্ধ করে দিয়েছে।

মেয়েদের স্কুল বন্ধের ঘটনায় তালেবান নেতাদের ওপর চরম ক্ষুব্ধ হয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গত সপ্তাহে আফগানিস্তানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে কাতারে তালেবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের কথা ছিল মার্কিন কর্মকর্তাদের, কিন্তু মেয়েদের স্কুল বন্ধ করে দেওয়ার পর সেই বৈঠক বাতিল করেছে যুক্তরাষ্ট্র। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Mostafa kamal ২৮ মার্চ, ২০২২, ১১:২৭ পিএম says : 0
    Alhamdulillah ya Allah Taliban bhaider shahajjo korun. Ameen.
    Total Reply(0) Reply
  • jack ali ২৮ মার্চ, ২০২২, ৯:৪৩ পিএম says : 0
    দাড়ি রাখা সব মুসলিমদের উপর ফরয করা হয়েছে শুধু সরকারি কর্মচারীরা কেন দাড়ি রাখবে এখন দেখছি আফগানিস্থানে মেয়েরা বোরখা পড়ে না তালেবানরা এখন কাফিরদের খুশি করার জন্য মেয়েদেরকে বেরা বোরখায় বাইরে যেতে দিচ্ছে তালেবানরা যদি আল্লাহর আইন না মানে আল্লাহ ওদেরকে আবার শাস্তি দিবে তাদেরকে খুশি করতে বল নাই আল্লাহ>>>>>>>>>>সব পুরুষরা কাপড় গোড়ালির উপরে পড়বে আল্লাহর আদেশ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ