Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পবিত্র রমজান উপলক্ষে আমিরাতে ৫৪০ কয়েদিকে মুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ৭:৫০ পিএম

চলতি বছর পবিত্র রমজান উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতে ৫৪০ জন কয়েদিকে সাধারণ ক্ষমার আওতায় আনা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান এই ঘোষণা দিয়েছেন।

আজ সোমবার আমিরাতের রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা ওয়ামের এক প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়, ‘এই কয়েদিরা যেন পরিবারের সদস্যদের সঙ্গে পবিত্র রমজান পালন করতে পারে ও নিজেদের ভবিষ্যতের কথা ভেবে সুপথে ফিরে আসে, এই বিবেচনাতেই প্রেসিডেন্ট তাদের ক্ষমা করেছেন। শিগগিরই তাদের কারামুক্তির প্রক্রিয়া শুরু হবে।’

প্রতি বছরই রমজান উপলক্ষে কয়েদিদের মুক্তি দিয়ে থাকে সংযুক্ত আরব আমিরাত। পরিবারের সদস্যদের সঙ্গে সামাজিক জীবন-যাপন ও সৎপথে আসার সুযোগ করে দেওয়াই এই মুক্তিদান প্রথার উদ্দেশ্য। চলতি ২০২২ সালে ২ এপিল থেকে রমজান শুরু হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, করোনা মহামারির প্রভাবে বিশ্বজুড়ে বিপুল সংখ্যক মানুষ দারিদ্র্যের মধ্যে পড়েছেন। ফলে খাদ্য নিরাপত্তার অভাবে ভুগছেন অনেকেই।

রমজান মাসে বিশ্বের ১০০ কোটি মানুষকে খাদ্য সহায়তা দেবে আমিরাত। রমজান শেষ হওয়ার পরও এই সহায়তা অব্যাহত থাকবে।

দেশটির ভাইস প্রেসিডেন্ট ও বাণিজ্যিক রাজধানী দুবাইয়ের শাসক শেখ মোহম্মদ বিন রশিদ আল মাকতুম এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে আল মাকতুম বলেন, ‘ভাই ও বোনরা, সংযুক্ত আরব আমিরাত বিশ্বজুড়ে ১০০ কোটি দরিদ্র ও সহায়-সম্বলহীন মানুষকে খাদ্য সহায়তা দেবে। পবিত্র রমজান মাসে আমাদের এই অভিযান শুরু হবে এবং সামনের বছরগুলেতেও তা অব্যাহত থাকবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ