Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনকে ‘কোরিয়ার মতো’ বিভক্ত করার চেষ্টা করছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ৭:১১ পিএম

রাশিয়া ইউক্রেনকে বিভক্ত করে দুটি পৃথক রাষ্ট্রে পরিণত করতে চাইছে, ইউক্রেনের একজন গোয়েন্দা প্রধান সতর্ক করেছেন।

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান কিরিলো বুদানভ বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কোরিয়ার বিভক্তির মতো করে ইউক্রেনকেও বিভক্ত করতে চাইছেন ভ্লাদিমির পুতিন। ‘আসলে, এটি ইউক্রেনে উত্তর এবং দক্ষিণ কোরিয়া তৈরি করার একটি প্রচেষ্টা,’ তিনি বলেছেন।

বুদানভ ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ান বাহিনীকে পিছনে ঠেলে দেবে। ‘এছাড়া, মোট ইউক্রেনীয় গেরিলা সাফারির মরসুম শীঘ্রই শুরু হবে। তারপরে রাশিয়ানদের জন্য একটি প্রাসঙ্গিক দৃশ্যকল্প অবশিষ্ট থাকবে, কীভাবে বেঁচে থাকা যায়,’ তিনি যোগ করেছেন।

পূর্ব ইউক্রেনের একজন বিচ্ছিন্নতাবাদী নেতা রাশিয়ায় যোগদানের বিষয়ে তার অঞ্চলে গণভোটের আহ্বান জানিয়েছিলেন। স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের প্রধান লিওনিড পাসেচনিক বলেছেন যে, তারা ‘নিকটতম সময়ে’ একটি গণভোট আয়োজন করতে পারে যা ভোটারদের জিজ্ঞাসা করতে পারে যে, তারা এই অঞ্চলটিকে রাশিয়ার অংশ হিসাবে সমর্থন করে কিনা।

২০১৪ সালে ক্রিমিয়া অধিগ্রহণের পর সেখানে বিদ্রোহ শুরু হওয়ার পর থেকে রাশিয়া এ অঞ্চলে এবং কাছাকাছি ডোনেৎস্কে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের সমর্থন করেছে। মস্কো বলেছে যে, পুতিন একে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছেন তার লক্ষ্যগুলির মধ্যে রয়েছে তার প্রতিবেশীকে নিরস্ত্রীকরণ এবং নাৎসী সমর্থকদের ‘বহিষ্কার’ করা। ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা এটিকে একটি অপ্রীতিকর আক্রমণের অজুহাত বলে অভিহিত করেছে। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ