Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পেঁয়াজু সংরক্ষণ করুন সহজেই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১১:১৮ পিএম

ইফতারে পেঁয়াজু ছাড়া আয়োজন অসম্পূর্ণ মনে হয় যেন। কিন্তু রোজা রেখে প্রতিদিন এত আয়োজন করা সম্ভব হয়ে ওঠে না। আপনি চাইলে পেঁয়াজু বানিয়ে সংরক্ষণ করতে পারেন। এরপর যখন যতগুলো প্রয়োজন, বের করে ভেজে নিলেই হবে। চলুন তবে জেনে নেওয়া যাক পেঁয়াজু সংরক্ষণ করার পদ্ধতি-

তৈরি করতে যা লাগবে

মসুর ডাল- ৪ কাপ

পেঁয়াজ কুচি- ৬ কাপ

রসুন- ৪টি

কাঁচা মরিচ- স্বাদমতো

গোল মরিচের গুঁড়া- ১ টেবিল চামচ

লবণ- স্বাদমতো

বিট লবণ- স্বাদমতো

বেকিং পাউডার- ১ চা চামচ।

ডাল পানিতে ভিজিয়ে রাখুন। ভালোভাবে ভিজে ফুলে উঠলে ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন। এরপর পাটায় অথবা ব্লেন্ডারে আধাভাঙা করে নিন। একটি পাত্রে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, হলুদ গুঁড়া, লবণ, আদা বাটা, রসুন বাটা ও ধনেপাতা কুচি মিশিয়ে নিন। এবার তার সঙ্গে মিশ্রণ দিয়ে দিন। একটি ছড়ানো প্লেটে তেল ব্রাশ করে পেঁয়াজুর আকৃতি করে ফাঁকা ফাঁকা করে রাখুন। প্লেটটি দুই ঘণ্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। এরপর বের করে পাঁচ মিনিট অপেক্ষা করে শক্ত হয়ে যাওয়া পেঁয়াজু উঠিয়ে জিপলক ব্যাগ বা ঢাকনাসহ বক্সে আবার ডিপ ফ্রিজে রেখে দিন। এছাড়া হালকা ভেজে ঠান্ডা করেও ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন পেঁয়াজু। যখন প্রয়োজন, বের করে ভেজে নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন