Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিবন্ধনের আওতায় আসছে রিকশা, ভাড়া থাকবে নির্ধারিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ৯:২৩ পিএম

ঢাকা মহানগরে চলাচল করা সব রিকশা নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। রিকশা চালাতে চালকদের নিতে হবে লাইসেন্স। চালকের বয়স, পোশাকের রং এবং ভাড়ার থাকবে নির্ধারিত।

২১ মার্চ ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় অযান্ত্রিক যানবাহন চলাচল (নিয়ন্ত্রণ) প্রবিধান’-এর গেজেটে রাজধানীতে চলাচলকারী রিকশার ক্ষেত্রে নেওয়া হয়েছে এক গুচ্ছ নতুন নীতিমালা।

প্রবিধান অনুযায়ী, রিকশাচালকের বয়স হতে হবে ১৮ থেকে ৫০ বছরের মধ্যে। রিকশার রং, কুশন প্রভৃতিতে থাকবে নতুনত্ব। এছাড়া দূরত্ব অনুযায়ী ট্রাফিক অঞ্চলভেদে ভাড়াও নির্ধারণ করে দেওয়া হবে।

এছাড়া, অঞ্চলভেদে রিকশাচালকদের পোশাকের রং ভিন্ন হবে। অযান্ত্রিক যানবাহন বা রিকশাচালকের কাছ থেকে মালিক দৈনিক সর্বোচ্চ কত টাকা ভাড়া (জমা) আদায় করতে পারবেন, তা করপোরেশন নির্ধারণ করে দিতে পারবে। কোনো রিকশায় দুজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির বেশি বহন করা যাবে না।

প্রবিধান অনুযায়ী, রিকশাচালককে জরিমানা করা যাবে। রিকশাচালকের বয়স ১৮ বছরের কম বা ৫০ বছরের বেশি হতে পারবে না। রিকশার ভেতরে বা বাইরে কোনো রকম বাণিজ্যিক বিজ্ঞাপন বা অশ্লীল ছবি/চিত্র সাঁটানো যাবে না বলেও প্রবিধানে বলা হয়েছে।

সিটি করপোরেশন অনিয়মের জন্য সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা এবং নিবন্ধন-লাইসেন্স বাতিল ও রিকশা জব্দ করতে পারবে বলেও প্রবিধানে বলা হয়েছে।



 

Show all comments
  • mamoon ২৮ মার্চ, ২০২২, ১০:৫২ এএম says : 0
    etodine ekta valo kaj hoche otisottor execute kora uchit
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ