Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ১২:৪৮ এএম

অন্যরকম
ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদ করলেন চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে থাকা রাশিয়ান স¤প্রদায়। তারা ইউক্রেনের পতাকা হাতে নিয়ে বিক্ষোভ করেছেন। নিন্দা জানিয়েছেন এই যুদ্ধের। কিছু বিক্ষোভকারী লাল রং ছড়িয়ে দিয়েছেন প্রাগে অবস্থিত রাশিয়ান দূতাবাসের সিঁড়িতে। এ পর্যন্ত যুদ্ধে যারা নিহত হয়েছেন তাদের রক্তকে প্রতীকী অর্থে লাল রং ব্যবহার করে ছড়িয়ে দেয়া হয়েছে। বিক্ষোভকারীদের হাতে ছিল ‘পুতিন তুমি নরকে যাও’, ‘পুতিনকে থামান, যুদ্ধ থামান’ লেখা প্লাকার্ড। রয়টার্স।

সবাই নিহত
চীনের ইস্টার্ন এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় ১৩২ আরোহীর সবাই নিহত হয়েছেন। চীনের বেসামরিক বিমান চলাচল সংস্থার একজন কর্মকর্তা শনিবার রাতে একথা ঘোষণা করেন। গত ২১ মার্চ তেঙজিয়ান কাউন্টির গুয়াংজি ঝুয়াঙ স্বায়ত্তশাসিত এলাকার পার্বত্যাঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয়। চীনের ন্যাশনাল ইমার্জেন্সি রেসপন্স কমান্ডের ডেপুটি কমান্ডার হু ঝেনজিয়াং গতরাতে দুঃখ প্রকাশ করে বলেন, বিমানের ১২৩ যাত্রী এবং নয় ক্রুর সবাই নিহত হয়েছেন, কাউকেই জীবিত উদ্ধার করা যায়নি। সিনহুয়া।

অগ্ন্যুৎপাত
ফিলিপাইনের রাজধানীর কাছে একটি লেকে অবস্থিত আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এসময় সেখান থেকে আকাশের দিকে ধোঁয়ার কুÐলি উঠতে দেখা যায়। ফলে স্থানীয় কর্তৃপক্ষ সতর্কতা বাড়িয়ে নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে। তাল নামের আগ্নেয়গিরি থেকে বিস্ফোরণের পর অগ্ন্যুৎপাত শুরু হয়। এরপর উত্তপ্ত লাভা পানির সঙ্গে মিশতে থাকে। ফিলিপাইন ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি বিভাগ এ তথ্য জানিয়েছে। ঘটনার পর বিভাগটি ওই এলাকায় সতর্কতার মাত্রা পাঁচের মধ্যে তিন করেছে। মাত্রা পাঁচের মাধ্যমে তীব্র ঝুঁকির ইঙ্গিত দেওয়া হয়। তাল হচ্ছে বিশ্বের ছোট আগ্নেয়গিরিগুলোর মধ্যে অন্যতম। এবিসি নিউজ।


অভিযোগ
কারাবাখ অঞ্চলে আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধবিরতির শর্তভঙ্গের অভিযোগ তুলেছে মস্কো। রাশিয়ার মধ্যস্থতায় ২০২০ সালে নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের যুদ্ধবিরতি চুক্তি হয়। এর পর থেকে ওই অঞ্চলে শান্তিরক্ষার মিশনে কাজ করে আসছিল রাশিয়ার সেনাবাহিনী। এর আগে একাধিকবার আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধবিরতির চুক্তি ভাঙার অভিযোগ তুলেছে আর্মেনিয়া। তবে শনিবার প্রথমবারের আজারবাইজানের বিরুদ্ধে এ অভিযোগ উত্থাপন করা হয়েছে। রুশ প্রতিরক্ষামন্ত্রীর অভিযোগ, আজারবাইজানের সেনাবাহিনী তুর্কি ড্রোন দিয়ে কারাবাখে দায়িত্বরত শান্তিরক্ষাকারী বাহিনীর ওপর হামলা করছে। আরব নিউজ।


বিমান জব্দ
রাশিয়ার ধনকুবের ইউজিন শভিদলের দুইটি জেট বিমান জব্দ করেছে যুক্তরাজ্য। ক্রেমলিনের সাথে সংযোগ থাকার অভিযোগে আগেই তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ব্রিটিশ প্রশাসন। অর্থমন্ত্রী গ্রান্ট শ্যাপস জানিয়েছেন, তিন সপ্তাহের তদন্তের পর বিমান দুইটি জব্দ করা হয়েছে। টুইটারে তিনি বলেন, ‘পুতিনের বন্ধুরা কারি কারি অর্থ কামিয়ে দেশের বাইরে বিলাসিতা করবেন, আর সাধারণ মানুষ মারা যাবে, তা হতে পারে না।’ আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ