Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সদরঘাট লঞ্চ টার্মিনালে অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের আগুন নিয়ন্ত্রণে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ৮:০৪ পিএম | আপডেট : ১২:০০ এএম, ২৮ মার্চ, ২০২২

রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে ৫ নম্বর পল্টুনে ঢাকা-বরিশাল রুটে চলাচলরত অ্যাডভাঞ্চার-৯ লঞ্চের আগুন নিয়ন্ত্রনে এসেছে। আগুনের খবর পেয়ে ‘দি লাইফ সেভিং ফোর্স বাহিনীর’ ৭ টি ইউনিটের সদস্যরা কয়েক প্রায় ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে আজ দুপুর ২ টা ৫২ মিনিটে লঞ্চের আগুন সম্পূর্ণ নির্বাপন করতে সক্ষম হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি। আজ রোববার ফায়ার সার্ভিস সদরদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বাসস’কে লঞ্চের আগুন নিয়ন্ত্রেণে আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, অগ্নিকান্ডের কারণ অনুসদ্ধান ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ৪ (চার) সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক (উন্নয়ন) নূর হাসান আহমেদকে প্রধান (সভাপতি) এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স’র অ্যাডজুটেন্ট ইকবাল বাহার বুলবুলকে সদস্য সচিব করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন, ওয়্যারহাউজ ইন্সপেক্টর দোলন আচার্য ও সদরঘাট ফায়ার স্টেশন সিনিয়র স্টেশন অফিসার আবু সায়েম মাসুম। ১০ কার্য দিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।

তিনি জানান, সদরঘাট লঞ্চ টার্মিনালে অ্যাডভাঞ্চার-৯ লঞ্চে আজ রোববার সকাল ১০ টা ৫২ মিনিটে আগুন লেগেছে। খবর পেয়ে ১০টা ৫৬ মিনিটে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রথমে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করে। এরপর আরও চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে তাদের সাথে যুক্ত হয়ে আজ দুপুর ১টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা জানান, ঢাকা-বরিশাল রুটে অ্যাডভাঞ্চার-৯ লঞ্চটি সদরঘাটের ৫ নম্বর পন্টুনে ভেড়ানো অবস্থায় ছিল। অজ্ঞাত কারণে সেটিতে আগুন লেগে যায়। প্রাথমিকভাবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি বলেও জানান শাহজাহান শিকদার।

এদিকে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদরদপ্তরের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন বাসসকে জানান,এছাড়াও আজ রোববার ভোর রাত ৪টা ২৪ মিনিটের সময় রাজধানীর পোস্তগোলা আয়রন মার্কেটে আগুন লেগেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সূএাপুর, গোস্তগোলা,সদরঘাট ও সদরদপ্তর থেকে মোট ১২ টি ইউনিটের সদস্যরা ঘটনাসস্থলে পৌঁছে আজ সকাল ৬ টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অপরদিকে রোববার ভোর রাত ৪ টা ২৫ মিনিটে সবুজবাগ থানার দক্ষিণগাঁও বাজারে কাঠ ও ফার্নিচারের গোডাউনে আগুন লেগেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের খিলগাঁও থেকে ৪টি ইউনিটের সদস্যরা আজ ভোর ৫ টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এনেছে। প্রাথমিক ভাবে আগুন গালার কারন ও ক্ষয়ক্ষরিত পরিমান এখনও জানা যায়নি। এতে কেউ হতাহত হয়নি বলেও জানান ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

সূত্র বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ