Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার এলাকা দখল করতে চায় পোল্যান্ড, অভিযোগ রুশ এমপির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ৬:৩১ পিএম

একজন রাশিয়ান এমপি সতর্ক করেছেন যে, পোল্যান্ড রাশিয়ার কালিনিনগ্রাদ অঞ্চল পুনরুদ্ধারের পরিকল্পনা করতে পারে। কারণ এর আগে একজন পোলিশ জেনারেল বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী কেবল বাল্টিক সাগরের ওই বন্দরটি ‘দখল’ করেছে।

মারিয়া বুটিনার নামের ওই রাশিয়ান এমপি, যিনি ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে গুপ্তচর হিসাবে অভিযুক্ত হয়ে কারাগারে ছিলেন, তিনি বলেন, ‘ন্যাটো তার আক্রমণাত্মক স্বাধীন কর্মকাণ্ডে ভীত। মনে রাখবেন, জাল মানচিত্র সহ একটি প্রচারাভিযান ছিল, যেখানে কালিনিনগ্রাদ অঞ্চলটিকে এমনভাবে চিত্রিত করা হয়েছিল যেন এটি রাশিয়ান অঞ্চল নয়।’

কালিনিনগ্রাদ রাশিয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ কৌশলগত বন্দর কারণ এটি তার বাল্টিক সাগরের বহরের জন্য একটি উষ্ণ-পানির ঘাঁটি প্রদান করে। ঐতিহাসিকভাবে এটি ছিল পোল্যান্ড, প্রুশিয়া এবং জার্মানির অংশ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে সোভিয়েত ইউনিয়ন কর্তৃক দখল না হওয়া পর্যন্ত শহরটিকে কনিগসবার্গ বলা হত। যুদ্ধ শেষ হওয়ার পরে এটিকে জার্মান বা পোলিশ নিয়ন্ত্রণে ফিরিয়ে দেয়ার পরিবর্তে, মস্কো কালিনিনগ্রাদকে সংযুক্ত সোভিয়েত অঞ্চলে পরিণত করে।

বুটিনা পোলিশ স্থল বাহিনীর সাবেক প্রধান জেনারেল ওয়াল্ডেমার স্করজিপজাকের মন্তব্যের প্রতিক্রিয়া জানাচ্ছিলেন, যিনি সুপার এক্সপ্রেস পত্রিকার সাথে একটি সাক্ষাতকারে বলেছিলেন যে, কালিনিনগ্রাদ পোলিশ অঞ্চল। ‘এই কালিনিনগ্রাদ জেলার জন্য জিজ্ঞাসা করা মূল্যবান হতে পারে, যেটি আমার মতে পোল্যান্ডের ভূখণ্ডের অংশ। রাশিয়া যে অঞ্চলটি দখল করছে তার বিরুদ্ধে আমাদের ক্ষোভ প্রকাশ করার অধিকার রয়েছে,’ তিনি বলেছিলেন।

ন্যাটো সদস্য পোল্যান্ড, রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের অন্যতম কট্টর সমর্থনকারী। এটি ইউক্রেনে তার ফাইটার জেট পাঠানোর প্রস্তাব দিয়েছে এবং ক্রেমলিনের বিরক্তির জন্য তার ভূখণ্ড দিয়ে ইউক্রেনে অস্ত্র পরিবহন করার অনুমতি দিয়েছে। সূত্র: দ্য টেলিগ্রাফ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ