Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অনলাইনে সহজেও সমস্যা স্থায়ী সমাধানে সময় লাগবে দেড় বছর

ট্রেনের নতুন টিকিট বিক্রির পদ্ধতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:০০ এএম

অনলাইনে গতকাল শনিবার থেকে ট্রেনের টিকিট বিক্রি শুরু করে সহজ। কিন্ত সকাল থেকে টিকিট কাটতে গিয়ে চরম ভোগান্তি পড়েছেন যাত্রীরা। নানা জটিলতার কারণে টিকিট কাটতে পারছেন না তারা। পূর্বে ট্রেনের অনলাইন টিকিট বিক্রির পদ্ধতি বাতিল করে নতুন করে ওয়েবসাইট চালু করেছে সহজ ডট কম। অনলাইনে এই ওয়েবসাইটে টিকিট বিক্রির কথা থাকলেও সকাল থেকে অধিকাংশ টিকিট প্রত্যাশিই প্রবেশ করতে পারেননি।
গতকাল সকাল ৮টা থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হওয়ার পর থেকে ওটিপি, ওয়েবসাইট লোডিং ও সার্ভার সমস্যার কারণে অচলাবস্থা তৈরি হয় ট্রেনের টিকিটিং সিস্টেমে।

যাত্রীদের অভিযোগ, নতুন ওয়েবসাইট ওপেন করাই যাচ্ছে না। অনেক কষ্টে যারা প্রবেশ করতে পেরেছেন তাদেরকে পড়তে হয়েছে নানা ভোগান্তিতে। সকাল অনলাইনে টিকিট বিক্রির হার ছিল খুবই কম। মোট টিকিটের ৫০ শতাংশ কাউন্টার আর ৫০ শতাংশ অনলাইনে বিক্রির কথা থাকলেও সহজ কর্মকর্তারা বলছেন শুরুর দিনে অনলাইনে প্রত্যাশিত সংখ্যক বিক্রি করতে পারবেন না তারা। কেননা সকাল থেকে অনলাইনে টিকিট বিক্রির হার পূর্বের তুলনায় অনেক কম।

অনলাইনে টিকিট না পেয়ে কাউন্টারে ভিড় করেন যাত্রীরা। ফলে কাউন্টারের সামনে টিকিট প্রত্যাশিদের উপচেপড়া ভিড় দেখা যায়। নতুন সফটওয়্যার ঠিকমত কাজ না করায়, টিকিট পেতে ভোগান্তিতে পড়েতে হয়েছে যাত্রীদের। সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। মাঝে মধ্যেই হ্যাঙ হয়ে বন্ধ যাচ্ছে নতুন পদ্ধতির সফটওয়্যার। দীর্ঘ ভোগান্তির পর টিকিট হাতে পেলেও নানা বিড়ম্বনায় পড়েন যাত্রীরা। যাত্রার তারিখ, ট্রেন ছাড়ার সময় এমনকি ভাড়াতেও ভুলেভরা টিকিট। এক ট্রেনের নামে অন্য ট্রেনের টিকিট, শোভন চেয়ারের নামে এসি সিটের ভাড়াও অনেকের কাছ থেকে আদায় করা হয়েছে। এমন অভিযোগ করছেন অনেকে। একদিকে অনলাইনে টিকিট না পেয়ে কাউন্টারে বাড়ছে ভিড় অন্যদিকে কাউন্টারে সার্ভারসহ নানা রকম কারিগরি জটিলতায় সহজ ডট কমের নতুন টিকিট বিক্রির পদ্ধতি যেন যাত্রীদের ভোগান্তি বাড়িয়েছে।

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মাসুদ সারওয়ার জানিয়েছেন, নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে সময় লাগবে বেশ কয়েকদিন। টিকিট বুকিং সহকারীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে নতুন পদ্ধতিতে কাউন্টারে টিকিট বিক্রি অল্প সময়ের মধ্যেই প্রত্যাশিত অবস্থায় ফিরবে বলে আশা তার।

সহজ ডট কম এর পাবলিক রিলেশন্সশিপ ম্যানেজার ফারহাত আহমেদ বলছেন, টিকিট বিক্রির সফটওয়্যার তৈরি করতে অল্প কিছুদিন সময় পেয়েছেন তারা। মাত্র ২১ দিনে বানানো হয়েছে সফটওয়্যার তাই অনেক বিষয় এখনও সমাধান করা সম্ভব হয়নি। সহজ ডট কম-এর তৈরিকৃত নতুন ওয়েবসাইট পুরোপুরি সেবা দিতে নতুন করে সফটওয়্যার আপডেট করতে দেড় বছর সময় লাগবে বলেও জানান তিনি। সমস্যার সাময়িক সমাধানের পথ খুজছেন তারা, স্থায়ী সমাধানের জন্য দেড় বছর সময় চান সহজ ডট কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেনের টিকিট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ