Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাস্টারপ্ল্যান করেই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু: মেয়র তাপস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৯:৪৬ পিএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের পুরো মাস্টারপ্ল্যান সম্পন্ন করেই ২৬ শে মার্চ স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। শনিবার (২৬ মার্চ) গেন্ডারিয়ার জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, বঙ্গবন্ধু জানতেন যে ২৫ মার্চের গোলটেবিল বৈঠক ভেঙে যাবে। আর বৈঠক ভেঙে গেলে পশ্চিম পাকিস্তান আমাদের আক্রমণ করবে। তারা আক্রমণ করার শেষ মুহূর্ত পর্যন্ত আমি অপেক্ষা করব। বঙ্গবন্ধু এদেশকে কোনো বিচ্ছিন্নতাবাদী দেশ হিসেবে গড়তে চাননি। তিনি বাঙালি জাতির যে অধিকার তা সারাবিশ্বকে দেখাতে চেয়েছেন। আমরা নির্বাচিত, আমাদের ম্যান্ডেট হলো স্বাধীনতা। সেই ম্যান্ডেট নিয়েই আমরা শাসনতন্ত্র কায়েম করতে চেয়েছি। কিন্তু পাকিস্তান আমাদের শাসনতন্ত্র কায়েম করতে দেয়নি। আমাদের ওপর ঝাঁপিয়ে পড়েছে। আমরা প্রতিরোধ যুদ্ধ হিসেবে মুক্তিযুদ্ধে লিপ্ত হয়েছি। এভাবে মাস্টারপ্ল্যান করেই বঙ্গবন্ধু ২৬শে মার্চ স্বাধীনতার ঘোষণা দিয়েছেন এবং আমরা মুক্তিযুদ্ধে বিজয় লাভ করেছি।

মুক্তিযুদ্ধের মাস্টারপ্ল্যান বাস্তবায়নে বঙ্গবন্ধুকে অপেক্ষা করতে হয়েছিল জানিয়ে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, সেজন্যই বঙ্গবন্ধু ৭ই মার্চ স্বাধীনতার ঘোষণা দেননি। আজকাল অনেকেই ভুল করে বলে ফেলেন ৭ই মার্চেই স্বাধীনতার ঘোষণা দেওয়া হয়েছে। আসলে ৭ই মার্চ স্বাধীনতা সংগ্রামের আহ্বান। জাতির পিতা বঙ্গবন্ধু ঠিক করে রেখেছিলেন যে, সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ার পরই স্বাধীনতার ঘোষণা দেওয়া হবে। কেন হবে? কারণ বঙ্গবন্ধু জেলে থাকাকালীন প্রবীণ কমিউনিস্ট নেতা চিত্তরঞ্জন সুতারকে কিছু দিকনির্দেশনা দিয়েছিলেন। সেই চিত্তরঞ্জন সুতার ২৩ মার্চ তার স্ত্রীকে দিয়ে বঙ্গবন্ধুর নিকট একটি চিরকুট পাঠান। সেই চিরকুটে লেখা ছিল বরযাত্রীর জন্য সব প্রস্তুতি হয়ে গেছে। এখানে বরযাত্রী মানে হলো মুক্তিযুদ্ধের সংগঠক। তারপর বঙ্গবন্ধুর দিকনির্দেশনা অনুযায়ী মুক্তিযুদ্ধের সকল সংগঠক ২৫ মার্চ রাতেই যে যার মতো ভারতে চলে যান। কেউ যান কেরানীগঞ্জ দিয়ে, কেউ যান ব্রাহ্মণবাড়িয়া দিয়ে, কেউ যশোর দিয়ে।

আলোচনা সভায় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু, ৪৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. শহীদ উল্লাহ মিনু, করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ