Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চেরনিহিভ শহরে আটকা দেড় লাখ মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৮:৩৪ পিএম | আপডেট : ১১:৫৭ পিএম, ২৬ মার্চ, ২০২২

উত্তর ইউক্রেনের চেরনিহিভ শহরে আটকা পড়েছেন প্রায় দেড় লাখ নাগরিক। শহররটি সাথে অন্যান্য এলাকার যোগাযোগ রক্ষাকারী শেষ সেতুটিও রুশ সেনাদের হামলায় ধ্বংস হয়েছে। ফলে শহরটি পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

শহরটির নাগরিকরা ভয় পাচ্ছে যে, এটি দ্রুত অগ্রসরমান রাশিয়ান সৈন্যদের দ্বারা আরেকটি মারিউপোলে পরিণত হচ্ছে। ‘আমরা চেরনিহিভকে নির্মমভাবে বিচ্ছিন্ন হতে দেখেছি - সমস্ত মানবিক সাহায্য এবং বহির্বিশ্ব থেকে।’ কয়েক সপ্তাহ ধরে শহরটিতে বোমাবর্ষণ করা হচ্ছে এবং রাশিয়ান সৈন্যরা এটিকে ঘিরে রেখেছে। এত বেশি বিমান হামলা এবং এত বেশি আর্টিলারি শেলিং হয়েছে যে, অনেক যারা পালিয়েছে তারা বলেছে যে, তারা তাদের ভূগর্ভস্থ আশ্রয় থেকে বেরিয়ে আসতে পারেনি - দিন বা রাতে - গত প্রায় ১৫ দিন ধরে।

ইউক্রেনের সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, শহরের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সামান্য পানিও নেই, গরম করার ব্যবস্থা নেই এবং খাবার দ্রুত ফুরিয়ে যাচ্ছে। আমরা ডেসনা নদীর উপর চূড়ান্ত ক্রসিং পয়েন্টে বেসামরিক নাগরিক, চিকিৎসক এবং উদ্ধার কর্মীদের উপর নির্বিচার এবং ভয়ঙ্কর রাশিয়ান গোলাবর্ষণ দেখেছি যেখানে তারা নিরাপদে পালিয়ে যাওয়ার জন্য জড়ো হয়েছিল।

স্বেচ্ছাসেবক সৈন্য এবং উদ্ধারকর্মীরা চেরনিহাইভ থেকে রাজধানী কিয়েভের দিকে যাওয়ার প্রধান রুটের সাথে সংযোগকারী শেষ পথচারী সেতুর উপর দিয়ে লোকদের গাইড করার চেষ্টা করছিল। এই পর্যায়ে, রাশিয়ান সৈন্যরা শহরের তিন দিকে বন্ধ হয়ে গিয়েছিল এবং রাতারাতি প্রধান পরিবহন সেতুতে বোমা মেরেছিল। ফলে শহরটি পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সূত্র: স্কাই নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ