Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্ক রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগ দেবে না: এরদোগান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৭:১৬ পিএম | আপডেট : ১১:৫৯ পিএম, ২৬ মার্চ, ২০২২

তুর্কি কর্তৃপক্ষ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগ দিতে পারবে না, কারণ তারা রাশিয়ার গ্যাস ছাড়া তাদের নাগরিকদের শীতে কষ্ট করতে দিতে পারে না। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান ন্যাটো শীর্ষ সম্মেলন থেকে ফিরতি ফ্লাইটে তুর্কি সাংবাদিকদের এ কথা বলেছেন।

তিনি বলেন, ‘নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে, আমরা জাতিসংঘের কিছু নির্দেশিকা অধ্যয়ন করছি, তবে আসুন আমরা ভুলে না যাই যে, আমরা রাশিয়ার সাথে আমাদের সম্পর্ককে একপাশে রাখতে পারি না। আপনি জানেন, আমি এটি অনেক আগেই ব্যাখ্যা করেছি, কারণ আমরা যে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করি তা রাশিয়া থেকে আসে।

তিনি জানান, এর পাশাপাশি, আমরা রাশিয়ার সাথে আমাদের আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছি। আমরা এটি উপেক্ষা করতে পারি না। যখন আমি (ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল) ম্যাখোঁকে এটি বলেছিলাম, এমনকি তিনি বলেছিলেন যে, আমি সঠিক ‘আমাদের এই সংবেদনশীলতা রক্ষা করতে হবে, প্রথমত, আমি আমার জনগণকে শীতকালে বরফে পরিণত করতে ছেড়ে দিতে পারি না এবং দ্বিতীয়ত, আমি আমাদের এই শিল্পটিকে পুরোপুরি পুনরায় চালু করতে পারি না,’ শুক্রবার হুরিয়েত সংবাদপত্রের উদ্ধৃতি দিয়ে এরদোগান বলেছেন।

এরদোগান পুনর্ব্যক্ত করেছেন যে, প্রজাতন্ত্রের কর্তৃপক্ষের ‘তাদের নাগরিকদের রক্ষা করা উচিত।’ ‘আমাদের একটি দেশ আছে যেখানে ৮ কোটি ৫০ লাখ জনসংখ্যা রয়েছে। আমাদের সব ধরনের বাধ্যবাধকতা রয়েছে। তা ছাড়া, আমরা ইউক্রেনীয়দের জন্য মানবিক সহায়তা সহ ৫৬ ট্রাক পাঠিয়েছি। আমরা তাদের খাদ্য, কাপড়, ওষুধ সরবরাহ করি। সাহায্য আরও বাড়বে।’

আঙ্কারা বারবার বলেছে যে, তুরস্ক রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগ দিতে চায় না, যাতে তার নিজস্ব অর্থনীতির ক্ষতি না হয় এবং রাশিয়ান ফেডারেশনের সাথে সংলাপের একটি খোলা চ্যানেল ছেড়ে না যায়। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ