Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশ ক্রুজ মিসাইলে বিধ্বস্ত ইউক্রেনের এয়ার ফোর্স কমান্ড সেন্টার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৬:৩৮ পিএম | আপডেট : ৭:২৪ পিএম, ২৬ মার্চ, ২০২২

শুক্রবার ছয়টি রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে ইউক্রেনের এয়ার ফোর্স কমান্ড সেন্টার। দেশটির সামরিক বাহিনী বলেছে যে, তাদের আক্রমণ দ্বিতীয় মাসে প্রবেশ করার সাথে সাথে পুতিনের বাহিনীর আক্রমণ আরও জোরদার করেছে।

একটি বিবৃতিতে, ইউক্রেনীয় সেনাবাহিনী জোর দিয়ে বলেছে যে, বিমান হামলার ফলে কমান্ড সেন্টারের অবকাঠামোর ‘উল্লেখযোগ্য ধ্বংস’ হয়েছে যদিও ফলাফলগুলি এখনও পরীক্ষা করা হচ্ছে। এটি যোগ করেছে যে, কমান্ড সেন্টারটি ভিনিশিয়ার মধ্য পশ্চিম শহরটিতে অবস্থিত।

এর আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের দাবি অস্বীকার করেছেন যে, রাশিয়া এবং ইউক্রেন ঐক্যমতের কাছাকাছি। শুক্রবার কুলেবা আঙ্কারার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, বিশেষ করে প্রেসিডেন্ট এরদোগান রাশিয়ার সাথে যুদ্ধের মধ্যে তাদের রাজনৈতিক ও মানবিক সমর্থনের জন্য।

তবে আলোচনা চ্যালেঞ্জিং দাবি করে রাশিয়ার সঙ্গে কোনো ঐকমত্য নেই বলেও জানান তিনি। তিনি দাবি করেছেন যে, ইউক্রেনীয় প্রতিনিধিদল দৃঢ় অবস্থান নিয়েছে এবং যুদ্ধবিরতি, সেইসাথে নিরাপত্তা গ্যারান্টি এবং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার দাবিতে আপস করবে না।

পূর্বে, এরদোগান বলেছিলেন যে, মিডল ইস্ট আই অনুসারে ইউক্রেন এবং রাশিয়া বিরোধের ছয়টি পয়েন্টের মধ্যে চারটিতে একটি চুক্তিতে পৌঁছেছে। তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের ন্যাটো প্রার্থিতা ত্যাগ করবেন এবং রাশিয়ানকে দেশের অন্যতম সরকারী ভাষা হিসাবে স্বীকৃতি দেবেন। সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ