Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনে জনমত গঠন অব্যাহত : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ৫:৫৮ পিএম

৯ ডিসেম্বরের পরিবর্তে ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের জন্য জনমত গঠন অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ শুক্রবার (২৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে গণহত্যা দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

শিগগিরই ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালিত হবে বলে আশা প্রকাশ করে আ ক ম মোজাম্মেল হক বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ ৭ হাজার নয়, কমপক্ষে ২৫ হাজার মানুষকে অপারেশন সার্চ লাইটের নামে হত্যা করা হয়েছিল। রোহিঙ্গা প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা করা হয়েছে। একাত্তরের শরণার্থীদের মতোই এই মানুষগুলো বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

তিনি বলেন, এই মানুষগুলোকে মিয়ানমারে ফেরত পাঠানোর সঙ্গে সঙ্গে নাগরিক অধিকার ফিরিয়ে দিতে হবে। হারানো সব সম্পদ ফিরিয়ে দিতে হবে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, জেনোসাইড স্কলার ড. হেলেন জারভিস, জেনোসাইড ওয়াচের ফাউন্ডিং প্রেসিডেন্ট অধ্যাপক গ্রেগরি স্টানটন প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ