Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বেলারুশের প্রেসিডেন্টের পরিবারসহ ২২ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১১:০৩ এএম

প্রতিবেশী দেশ বেলারুশের সঙ্গে রাশিয়ার রয়েছে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। ইউক্রেনে সামরিক অভিযান চালানোর ক্ষেত্রে দেশটির একচেটিয়ে সমর্থন পাচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমন পরিস্থিতিতে বেলারুশ প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো ও তার পরিবারের ওপর নিষেধাজ্ঞার আরোপ করল অস্ট্রেলিয়া।
আলেক্সান্দার লুকাশেঙ্কোকে নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত করা হয়েছে রাশিয়া ও তার সামরিক বাহিনীকে কৌশলগত সহায়তা প্রদানের জন্য। এছাড়া তার ছেলে ভিক্টর লুকাশেঙ্কো এবং স্ত্রী গ্যালিনা লুকাশেঙ্কোকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।
মিডিয়া সংস্থা রাশিয়া টুডে, ইনফোরস এবং নিউজফ্রন্টের সিনিয়র কর্মকর্তাসহ আরও ২২ রাশিয়ান ‘অপপ্রচারকারী’ ও অসত্য তথ্য প্রচারকারীদের এই তালিকায় যুক্ত করা হয়েছে।
এ নিয়ে অস্ট্রেলিয়া মোট ৩২ জন ক্রেমলিনপন্থী অপপ্রচারকারীর নিষেধাজ্ঞা আরোপ করল বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন।
উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে শুক্রবার ৩০তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৯ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ