Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে ব্যাংকের সহযোগিতা লাগবে : অর্থমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৮:৩৮ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৩০ সালে দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে ব্যাংকগুলোর সহযোগিতা লাগবে। আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোনালী ব্যাংক লিমিটেডের সুবর্ণজয়ন্তী ও বার্ষিক সম্মেলনে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েই আমি ব্যাংকের ওপর নজর দিই এবং বিশ্বাস স্থাপন করি। ব্যাংকগুলোকে বলেছি, সরকারের অর্থ সহায়তা যাতে নিতে না হয়। সে বিশ্বাস তারা রেখেছে এবং আমি ঠকিনি। গত তিন বছরে শর্টফল ঘাটতি কাটাতে সরকারের ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হয়নি। আগামীর উন্নয়নে আপনাদের সহযোগিতা আরও প্রয়োজন হবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, অর্থনীতিতে কেউ একমত হতে পারে না। তবুও আমরা সমন্বয় করছি। ২০৩০ এ দেশের মানুষকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত করার লক্ষে ব্যাংকগুলোর সহযোগিতা লাগবে। সকলের সহযোগিতায় এদেশ উন্নত হবে। সোনালী ব্যাংক প্রসঙ্গে তিনি বলেন, জনগণের আস্থার ঠিকানা সোনালী ব্যাংক। সে আস্থার জায়গাটি ধরে রাখতে হবে। অর্থমন্ত্রী আরও বলেন, আমরা তফসিলি ব্যাংকগুলোর ঋণের সুদহার ১২.৩ শতাংশ থেকে ৭.১ শতাংশের মধ্যে নিয়ে এসেছি। ঋণস্থিতি ১২ লাখ ৪৫ হাজার কোটি টাকা। কৃষি ঋণ চার গুণ বেড়েছে, মোবাইল ব্যাংকিং-এ যুক্ত হয়েছে ১১ কোটি ৪৪ লাখ মানুষ।

অনুষ্ঠানে সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের প্রথম অর্থ সচিব মতিউল ইসলাম, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন ও ড. আতিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ