Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানুষের রক্তে মাইক্রোপ্লাস্টিক খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৮:২৫ পিএম

নেদারল্যান্ডের আমস্টারডামকেন্দ্রীক বিজ্ঞানীরা প্রথমবারের মতো মানুষের রক্তে মাইক্রোপ্লাস্টিক দূষণ খুঁজে পেয়েছেন।তারা বলছেন যে, আবিষ্কারটি দেখিয়েছে যে, ক্ষুদ্র কণাগুলো মানুষের শরীরের চারপাশে ভ্রমণ করতে পারে এবং এমনকি শরীরের নানা অঙ্গেও থাকতে পারে।–দ্য গার্ডিয়ান, দ্য ইকোটেক্সটাইল নিউজ

নেদারল্যান্ডসের ভ্রিজ ইউনিভার্সিটি (ফ্রি ইউনিভার্সিটি) আমস্টারডামের গবেষকরা ২২ জন বেনামী দাতা, সমস্ত সুস্থ প্রাপ্তবয়স্কদের রক্তের নমুনা বিশ্লেষণ করেছেন এবং তাদের মধ্যে ১৭ জনের মধ্যে প্রায় ৮০ শতাংশ মাইক্রোপ্লাস্টিক পাওয়া গেছে।

মাইক্রোপ্লাস্টিক দূষণ এর বেশিরভাগই সিন্থেটিক টেক্সটাইল থেকে, এভারেস্টের চূড়া থেকে গভীরতম মহাসাগর পর্যন্ত পাওয়া গেছে। মানুষ আগে থেকেই এগুলিকে খাবার এবং জলে সেবনের পাশাপাশি শ্বাস নেওয়ার জন্য পরিচিত ছিল। তবে এই প্রথম মানুষের রক্তে মাইক্রোপলাস্টিক পাওয়া গেলো।



 

Show all comments
  • bongob... ২৫ মার্চ, ২০২২, ১২:৪৫ এএম says : 0
    "Allah will show the man making sculptures and ask could please give life to that you created. The man cannot and so Allah will send him in Hell" Prophet Muhammad (saw). Islamophobes like founding father Thomas Jaferson condemn Islam by saying Islam despise human creativity. Well if it is true, then it is because human creativity especially science always destroy our planet earth and lives of other creatures in one way to another. It seems human brain is designed for destructive creativity and not constructive creativity.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ