Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ১২:২১ এএম

বহিষ্কার দাবি
কুয়েত পার্লামেন্টের স্পিকার মার্জুক ঘানিম ইসরাইলকে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) থেকে বহিষ্কারের এ দাবি জানিয়েছেন। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত আইপিইউর বার্ষিক সম্মেলনে মার্জুক ঘানিম এ দাবি জানিয়েছেন। তিনি বলেন, আমরা যে কোনো আগ্রাসনের বিপক্ষে। তবে রুশ আগ্রাসনের ব্যাপারে দ্বৈতনীতির কারণে ইসরাইলের বহিষ্কারের এ দাবি জানান কুয়েতের স্পিকার। মার্জুক ঘানিম বলেন, তারা (ইসরাইল) কীভাবে আইপিইউ থেকে রুশ প্রতিনিধিকে বহিষ্কারের কথা বলে। রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে এক মাস ধরে, আর ইসরাইল ফিলিস্তিনে মানবতাবিরোধী অপরাধ চালিয়ে আসছে ৬০ বছর ধরে। আরব নিউজ।


কঠোর হুঁশিয়ারি
ইহুদিবাদী ইসরাইলকে অতীত ভুলের পুনরাবৃত্তি না ঘটাতে কঠোর হুঁশিয়ারি দিয়েছে ইরানের ইসলামী বিপ্লবি গার্ড বাহিনী বা আইআরজিসি। বুধবার সন্ধ্যায় রাজধানী তেহরানে এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি ইসরাইলকে সাবধান করে বলেন, আমরা শুধু আমাদের শহীদদের কবর এবং দাফন অনুষ্ঠান করবো না বরং তাদের হত্যাকাÐের তাৎক্ষণিক জবাব দেবো। আইআরজিসি কমান্ডার বলেন, ইরান প্রসঙ্গে যদি ইহুদিবাদী ইসরাইল আবার কোন রকমের ভুল করে তাহলে তাদেরকে আইআরজিসির ক্ষেপণাস্ত্র হামলার মুখে পড়তে হবে। রয়টার্স।


ধ্বংসের দাবি
রাশিয়ার বৃহৎ একটি জাহাজ ধ্বংসের দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। পূর্ব ইউরোপের এই দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বারদিয়ানস্কের কাছে জাহাজটিতে হামলা ও সেটি ধ্বংস করা হয় বলে জানিয়েছে তারা। অবশ্য ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় এই শহরটি রাশিয়ার দখলে রয়েছে এবং জাহাজে হামলা ও ধ্বংসের বিষয়ে রুশ সামরিক বাহিনী এখনও কোনো মন্তব্য করেনি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম। সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের নৌবাহিনী জানিয়েছে, আজভ সাগরে নোঙর করা রাশিয়ার বড় আকারের জাহাজ ‘ওরস্ক’-এ বৃহস্পতিবার সকালে হামলা করা হয় এবং এতে জাহাজে আগুন ধরে যায়। এপি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ