Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপানের জলসীমায় নিষিদ্ধ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৬:২৪ পিএম

উত্তর কোরিয়া নিষিদ্ধ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, যা জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে অবতরণ করেছে। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা এবং বেশ কয়েকটি সংবাদের প্রতিবেদন অনুসারে, উত্তর কোরিয়া বৃহস্পতিবার একটি নিষিদ্ধ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) নিক্ষেপ করেছে।–বিবিসি, ইয়ন

২০১৭ সালের পর থেকে এটির প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং এই বছর পিয়ংইয়ংয়ের বর্ধিত অস্ত্র পরীক্ষার একটি সিরিজের সর্বশেষতম। জাপানি কর্মকর্তাদের মতে, আইসিবিএম ১১০০ কিলোমিটার (৬৮৪ মাইল) উড়েছিল। এক ঘণ্টারও বেশি সময় উড়ার পর এটি জাপানের জলসীমায় বিধ্বস্ত হয়।

একটি প্রচলিত ট্রাজেক্টোরিতে, একটি আইসিবিএম হাজার হাজার কিলোমিটার ভ্রমণ করতে পারে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম। সাম্প্রতিক সপ্তাহগুলোতে, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একটি উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মতে, কিছু পরীক্ষা, যা পিয়ংইয়ং স্যাটেলাইট উৎক্ষেপণ বলে দাবি করেছে, তারা আসলে আসিবিএম সিস্টেম ট্রায়াল ছিল। জাপানের কর্মকর্তাদের মতে, বৃহস্পতিবার প্রায় ছয় হাজার কিলোমিটার উচ্চতায় ক্ষেপণাস্ত্রটি উড়েছে।

২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনার পর উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক পরীক্ষার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। তবে,কিম ২০২০ সালে দাবি করেছিলেন যে, তিনি আর শপথের মধ্যে থাকতে বাধ্য নন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ