Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপ খেলা নিশ্চিত, তামিমের স্বপ্ন আরও বড়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৫:৪৭ পিএম

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে ১২০ পয়েন্ট নিয়ে এখন তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ। ১৮ ম্যাচে টাইগাররা ১২ জয়ে সুপার লিগের শীর্ষে। শক্তিশালী দক্ষিণ আফ্রিকার মাটিতে ২০ পয়েন্ট নিয়ে ২০২৩ বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি খেলা নিশ্চিত হয়ে গেছে!

আপাতত পয়েন্ট টেবিলের হিসেব তাই বলছে। তবে কাট আউট টাইমের পর বাংলাদেশ পয়েন্ট টেবিলে কোথায় অবস্থান করে সেটাই দেখার। ওয়ানডে ক্রিকেটে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে ও সবগুলো দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের ধারাবাহিকতা ধরে রাখতে আইসিসি চালু করেছে বিশ্বকাপ সুপার লিগ।

ভারতে হতে যাওয়া ২০২৩ বিশ্বকাপে অংশ নেবে ১০ দল। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে ভারত। ৭ দলকে নেয়া হবে চলতি সুপার লিগ থেকে। সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা প্রথম ৭ দল সরাসরি বিশ্বকাপের ছাড়পত্র পাবে। সেই ৭ দলের মধ্যে ভারত থাকলে আট নম্বর দল বিশ্বকাপের টিকিট পাবে।

বাকি দুই জায়গার জন্য সুপার লিগের শেষে থাকা দলগুলো কোয়ালিফায়ার টুর্নামেন্টে মুখোমুখি হবে সহযোগী দেশগুলোর। আর হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ সুপার লিগে খেলবে মোট আটটি সিরিজ। এরই মধ্যে বাংলাদেশ ছয়টি সিরিজ খেলেছে। যার মধ্যে নিজেদের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, শ্রীলঙ্কাকে ২-১, আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়েছে টাইগাররা।

দেশের বাইরে জিম্বাবুয়েকে ৩-০ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেয়েছে ২-১ ব্যবধানে। সামনে বাংলাদেশের দুটি সিরিজ রয়েছে। আগামী বছর ইংল্যান্ড আসবে বাংলাদেশে। এরপর আয়ারল্যান্ডে গিয়ে খেলবে তিনটি ওয়ানডে। এই দুই সিরিজে কোনো ম্যাচ না জিতলেও বাংলাদেশ সরাসরি আটে থেকে নিশ্চিত করবে বিশ্বকাপের টিকিট।

অবশ্য বাংলাদেশের স্বাপ্নটা আরও বড়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের পর বাংলাদেশের অধিনায়ক প্রশংসার স্তুতিতে ভাসছেন। তবে এখানেই থামতে চান না তিনি। দলকে এগিয়ে নিতে চান বহুদূর। সঙ্গে নিজের অধিনায়কত্বেও আরো উন্নতি চান। তামিম বলেন,‘অধিনায়কত্ব আমি প্রতিদিনই শিখি। প্রতিটি ম্যাচেই নতুন কিছু শিখি। কারণ খেলার পরিস্থিতি, হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে কোনো ভুল করলে বা ভালো কিছু করলে, সেসব মনে রাখা…। আর ম্যাচের সঙ্গে, সময়ের সঙ্গে অনেক কিছুই শেখা হয়। আমি কখনোই এটা বলতে পছন্দ করি না যে আমি পিন পয়েন্ট করে ফেলেছি অধিনায়কত্ব। এটা কেবলই শুরু আমার জন্য। আমি ভুল করব, ভালো করব। অধিনায়কত্ব এভাবেই চলতে থাকে।’

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট পরাশক্তি দল। দারুণ ফর্মে থেকেই ২০২৩ বিশ্বকাপ জিতে নতুন ইতিহাস গড়ার সুযোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ