Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তিন মাসে কারও মৃত্যু না হওয়ায় খুশি যুক্তরাষ্ট্র

র‌্যাব প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০০ এএম

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ভালো হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।তিনি বলেন, গত তিন মাসে র‌্যাবের হাতে কারও মৃত্যু হয়নি এবং এটিতে যুক্তরাষ্ট্র খুশি। মার্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গেও এটি নিয়ে আলোচনা হয়েছে এবং ওনার বক্তব্য আপনারা শুনেছেন।

মন্ত্রী বলেন, আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত মধুর। আমাদের ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগে এক নম্বরে রয়েছে আমেরিকা। এছাড়া সুখে-দুঃখে তারা আমাদের পাশে আছে। আমরা আশা করবো আগামী ৫০ বছরে সম্পর্ক আরও বাড়বে এবং এর কারণ হলো বাংলাদেশ ও আমেরিকা গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাস করে। গতকাল বিমসটেক শীর্ষ সম্মেলন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা ওনাদের বলেছি যা যা পদক্ষেপ নেওয়া দরকার সেটি আমরা নিচ্ছি। আমাদের সিস্টেমে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা আছে যেটি অনেক সময় কার্যকরী হয় না। সেগুলো যাতে কার্যকরী হয়, সেটির ব্যবস্থা নিচ্ছি। আমরা ন্যায্যতা বিশ্বাসী করি, আমরা সঠিক পন্থায় বিশ্বাস করি, আমরা অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করি এবং কোনও ধরনের বৈষম্যে বিশ্বাস করি না। সুতরাং যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ভালো হওয়ার সম্ভাবনা অনেক অনেক বেশি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলন আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন। অপর দেশের রাষ্ট্রপ্রধান/সরকারপ্রধানরাও ভার্চুয়াল পদ্ধতিতে এতে অংশগ্রহণ করবেন।

এ কে আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী বিমসটেকের আওতায় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ; মুক্ত বাণিজ্য অঞ্চল কার্যকর করা; যোগাযোগ মহাপরিকল্পনা অনুমোদন; বিদ্যুৎ গ্রিড সংযুক্ত করা; জ্বালানি সহযোগিতা ও নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন; কৃষি, সংস্কৃতি প্রভৃতি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার অগ্রগতি পর্যালোচনা করবেন এবং এসব বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেবেন বলে প্রস্তাবনা আছে। উপরন্তু, বিমসটেক নেতাদের উপস্থিতিতে বর্তমান সরকারের নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত অভূতপূর্ব উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরারও সুযোগ সৃষ্টি হবে।

প্রধানমন্ত্রী তার বক্তব্যের মাধ্যমে বিমসটেক অঞ্চলে দারিদ্র, জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত, কোভিড-১৯ পরবর্তী করণীয় সম্পর্কে যৌথ কৌশল নির্ধারণ এবং আঞ্চলিক সন্ত্রাস ও আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমনসহ নানা সমস্যাকে যৌথ সমস্যাবলি নিয়ে উপযুক্ত কৌশল অবলম্বনপূর্বক আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে এর মোকাবিলা করার আহ্বান জানাবেন বলে জানান মোমেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ