Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহজেই তৈরি করুন ফ্রুট কেক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ১০:২০ পিএম

ফ্রুট কেক খেতে বেশ লোভনীয়। শিশুর টিফিনে কিংবা বিকেলের নাস্তায় এই কেক রাখেন অনেকে। বাইরে থেকে কিনে খেলে অনেকটা খরচ তো হয়ই, সেইসঙ্গে সেটি স্বাস্থ্যকর কি না, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। এর বদলে বরং বাড়িতেই তৈরি করে খান মজাদার ফ্রুট কেক। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

চেরি টুকরো করে কাটা- ১০/১২ টি

কিশমিশ- ১/২ কাপ

মোরব্বা- কয়েক টুকরা

ড্ৰাই এপ্রিকট- কয়েকটি

ফ্রুট জুস- ২ টেবিল চামচ

মাখন- ১/২ কাপ

চিনি- ১ কাপ

ডিম- ৩টি

তরল দুধ- ১/২ কাপ

ভ্যানিলা এক্সট্রাক্ট- ১/২ চা চামচ

ময়দা- ১.৫ কাপ

বেকিং পাউডার- ১ চা চামচ

লবণ- ১ চিমটি

লেবু অথবা কমলার খোসা গ্রেট করা- ১ চা চামচ।

তৈরি করবেন যেভাবে

কেক তৈরি করার আগে ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। কেকের ছাঁচে মাখন ব্রাশ করে নিতে হবে। একটি বড় চালনিতে ময়দা, বেকিং পাউডার, লবণ একসাথে চেলে নিয়ে এর সাথে লেমন/অরেঞ্জ জেস্ট আর ফ্রুটসগুলো মিশিয়ে নিন। মাখন ও চিনি একসঙ্গে ফেটাতে হবে। চিনি গলে গেলে তাতে ফ্রুট জুস ভ্যানিলা অ্যাসেন্স ও অল্প দুধ দিতে হবে। এবার ভালোভাবে মিশিয়ে নিন।

এবার এই বেটারে অর্ধেক ময়দার মিশ্রণ স্পাচুলা দিয়ে মিশিয়ে নিন। এরপর বাকি দুধটুকু মিশিয়ে নিন। এবার বাকি ময়দার মিশ্রণ হালকা হাতে মিশিয়ে নিন। কেকের প্যানে মিশ্রণটি ঢেকে দিয়ে ওপরে কিছু ফ্রুট আর চেরি দিয়ে সাজিয়ে দিন। ৪০ থেকে ৫০ মিনিট বেক করুন। ৪০ মিনিট পর ভেতরে একটা টুথপিক ঢুকিয়ে দেখতে পারেন ঠিকমতো বেক হয়েছে কিনা। ওভেন থেকে নামিয়ে ১০ মিনিট ঠান্ডা হতে দিন। তারপরে প্যান থেকে বের করুন। ঠান্ডা হলে গেলে কেটে নিন। এবার পরিবেশনের পালা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন