Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ওটা তৃণমূলের নয়, সরকারের’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:১১ এএম

ভারতের পশ্চিমবঙ্গে সরকারি স্কুলের নীল-সাদা পোশাকে ‘বিশ্ব বাংলা’ লোগো বিতর্ক নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ইস্যুতে তিনি মামলাকারীকে একহাত নিলেন। মুখ্যমন্ত্রীর দাবি, বাংলায় কোনো কিছু হলেই তৃণমূলের দোষ হয়।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিধবা ভাতাপ্রদান অনুষ্ঠানে মমতা বলেন, ‘আমি আমার বাংলা নামটাকে ভুলে যাই কী করে? সরকারি স্কুলে জুতা, পোশাক দিই। তাতে একটা লোগো থাকবে। তারা বাংলার নাম গর্ব করে বলবে। কে একটা কোর্টে গিয়ে বলল তৃণমূলের লোগো। খোঁজ রাখে না। সবকিছুতেই তৃণমূলের দোষ’।
তিনি বলেন, ‘লোগোটা আমি তৈরি করেছিলাম। তৈরি করে বাংলা সরকারকে দিয়েছিলাম। সরকারের যত লোগো সবই আমার করে দেওয়া। তার জন্য পয়সা নিই না। বেসরকারি স্কুল ইচ্ছামতো ব্যাজ ব্যবহার করতে পারে। সরকারি স্কুলও করতে পারে। বারণ করিনি। শুধু স্কুলের পোশাকে একটা লোগো থাকবে।’

কেন্দ্রীয় সরকারকে খোঁচা মেরে মমতা আরও বলেন, ‘ভারত সরকার সিলমোহর লাগাতেই পারে। বাংলার সরকার পারে না। দিল্লির লোকেরা নিজেদের ছবি লাগিয়ে দিত। আমরা সেসব করি না।’
স্কুলের ছাত্রদের পোশাক সাদা প্যান্ট এবং নীল জামা। আর ছাত্রীদের সাদা শার্ট এবং নীল টিউনিক ফ্রক। তৈরি হবে নীল-সাদা সালোয়ার কামিজও। প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণির ছাত্রদের একটি হাফ ও একটি ফুলপ্যান্ট দেওয়া হবে। তারা পাবে একটি হাফ ও একটি ফুল শার্ট। প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণির ছাত্রীদের জন্য থাকবে দুই সেট করে শার্ট ও টিউনিক ফ্রক। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ছাত্রীরা পাবে শার্ট ও স্কার্ট। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্রীদের জন্য থাকবে দুই সেট করে সালোয়ার কামিজ ও দু’টি করে ওড়না।

শিক্ষার্থীদের পোশাকের পকেটের কাছে থাকবে ‘বিশ্ব বাংলা’ লোগো। গত রোববার শিক্ষা দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে এসব বিস্তারিত জানানো হয়েছে। পরদিনই তার হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন বাম ছাত্র সংগঠনের পক্ষে আইনজীবী সৌমেন হালদার। মামলার পক্ষে সরব বিজেপির একাংশও। সূত্র : দ্য ইকনোমিক টাইমস, শিলিগুড়ি টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ