Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞামুক্ত তুরস্কে নোঙ্গর ফেলল আব্রামোভিচ দ্বিতীয় সুপারইয়ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৬:৫৯ পিএম

রাশিয়ান বিলিয়নেয়ার রোমান আব্রামোভিচের মালিকানাধীন একটি দ্বিতীয় সুপারইয়ট মঙ্গলবার একটি তুর্কি রিসোর্টে নোঙ্গর ফেলে অবস্থান নিয়েছে। এবং আলোচনার সাথে পরিচিত সূত্রগুলি জানিয়েছে যে, তিনি এবং অন্যান্য ধনী রাশিয়ানরা অন্যত্র নিষেধাজ্ঞার কারণে তুরস্কে বিনিয়োগ করতে চাইছেন।

পশ্চিমা সরকারগুলি অব্রামোভিচ এবং অন্যান্য রাশিয়ান অলিগার্কদের (প্রভাবশালী ধনকুবের) নিষেধাজ্ঞার সাথে লক্ষ্যবস্তু করেছে কারণ তারা ইউক্রেনে মস্কোর আক্রমণের কারণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার মিত্রদের বিচ্ছিন্ন করতে চায়।

আগ্রাসনের কঠোর সমালোচনা করার সময়, তুরস্ক বলেছে যে, তারা নীতিগতভাবে তার ন্যাটো মিত্রদের দ্বারা আরোপিত নিষেধাজ্ঞার বিরোধিতা করে। তারা বিনিয়োগ করতে এবং সম্পদ সংরক্ষণ করতে চাওয়া রাশিয়ানদের জন্য একটি সম্ভাব্য নিরাপদ আশ্রয় হিসাবে নিজেদেরকে তুলে ধরতে পারে।

তুরস্কের নোঙ্গর করা আব্রামোভিচের মালিকানাধীন এ ইয়টের নাম ইকিলপস। রয়টার্সের প্রত্যক্ষদর্শী এবং ট্র্যাকিং ডেটা অনুসারে, গ্রীক দ্বীপগুলিকে পাশ কাটিয়ে এটি দক্ষিণ-পশ্চিম তুরস্কের মারমারিসের রিসর্টে অবস্থান নিয়েছে। ১৬২.৫ মিটার (৫৩৩ ফুট) লম্বা এই ইয়টটি বিশ্বের বৃহত্তম ইয়টগুলির মধ্যে একটি। এটি একটি বারমুডার পতাকার নিচে যাত্রা করে।

জাহাজটিতে দুটি হেলিপ্যাড, নয়টি ডেক, একটি সুইমিং পুল এবং অন্তর্নির্মিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে বলে জানা গেছে। সোলারিস, আব্রামোভিচের সাথে যুক্ত আরেকটি সুপারইয়াট, একদিন আগে প্রায় ৮০ কিলোমিটার (৫০ মাইল) দূরে বোড্রামের রিসোর্টে পৌঁছেছিল। সূত্র: র‌্যাপলার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ