Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে বড় আকারে অভিযানের আগে রাশিয়ান বাহিনী পুনর্গঠিত হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৬:৪৩ পিএম

বুধবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে ‘বড় আকারের’ আক্রমণ শুরু করার আগে রাশিয়ান বাহিনী পুনর্গঠিত হচ্ছে।

যুক্তরাজ্যের গোয়েন্দা প্রধানরা দাবি করছেন যে, ভ্লাদিমির পুতিন ইউক্রেনের জনগণের প্রতি ‘ক্রমবর্ধমান সহিংস’ হয়ে উঠতে তার সৈন্যদের নির্দেশ দেবেন। এরপর তিনি কিয়েভে একটি পুতুল, ক্রেমলিনপন্থী সরকার স্থাপন করার পরিকল্পনা করছেন।

বুধবার নয়টি ‘মানবিক করিডোর’ এর মাধ্যমে অবরুদ্ধ শহরগুলিতে আটকে পড়া বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার একটি চুক্তি হয়েছে বলে জানা গেছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, বৃহত্তরভাবে ধ্বংস হওয়া মারিউপোল শহর থেকে পালানোর চেষ্টাকারীদের রুশ সেনারা বন্দী করেছে।

একটি বিবৃতিতে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘উত্তর ইউক্রেন জুড়ে যুদ্ধক্ষেত্রটি অনেকাংশে স্থির রয়েছে এবং রাশিয়ান বাহিনী সম্ভবত বড় আকারের আক্রমণাত্মক কার্যক্রম পুনরায় শুরু করার আগে পুনর্গঠনের সময়কাল পরিচালনা করতে পারে।’ ‘রাশিয়ান বাহিনী দেশের পূর্বে ইউক্রেনীয় বাহিনীকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে যখন তারা উত্তরে খার্কিব এবং দক্ষিণে মারিউপোলের দিক থেকে অগ্রসর হচ্ছে।’ সূত্র: ইউকে স্ট্যান্ডার্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ