Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিশর, আমিরাত, ইসরাইলের মধ্যে তৃপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৪:৫৩ পিএম

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মেদ বিন জায়েদ আল-নাহিয়ান এবং ইসরাইলের প্রধানমন্ত্রী নাফটালি বেনেটের সঙ্গে একটি তৃপক্ষীয় বৈঠকে মিলিত হয়েছেন।

মিশরের প্রেসিডেন্ট ভবন গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়েছে, তিন দেশের শীর্ষনেতারা বর্তমান বিশ্বের উন্নয়নের প্রবণতা, জ্বালানি, বাজার ও খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা করেছেন। তা ছাড়া, তিন নেতা বেশ কয়েকটি আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়েও মতবিনিময় করেছেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী ভবন জানিয়েছে, তিন নেতা বিভিন্ন পর্যায়ে যোগাযোগ জোরদারে একমত হয়েছেন। ইসরাইলের কাছে এই বৈঠক আরো একটি কারণে গুরুত্বপূর্ণ। কারণ, তারা ইরান-বিরোধী জোটকে শক্তিশালী করতে চাইছে। ইসরাইলের মিডিয়া জানিয়েছে, সোম ও মঙ্গলবার এই আলোচনায় অন্যতম প্রধান বিষয় ছিল, ওই অঞ্চলে ইরানের ক্রমবর্ধমান প্রভাব।

আমিরাতের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, বেশ কিছু আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয় নিয়ে তিন নেতার কথা হয়েছে। তাছাড়া তিন দেশের কাছে চিন্তার বিষয়গুলি নিয়েও আলোচনা হয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রীর অফিস থেকে জানানো হয়েছে, তিন শীর্ষনেতাই সব পর্যায়ে সম্পর্ক জোরদার করা নিয়ে কথা বলেছেন। তবে তারা ইরানের নাম নেয়নি। কিন্তু ইসরাইলের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী তেল আভিভে বলেছেন, ইরানের চক্র ভাঙতে তারা যে কোনো দেশের সঙ্গে হাত মেলাতে প্রস্তুত। তারা দেখতে পাচ্ছেন, এই চক্র শক্তিশালী হচ্ছে। তাই ইসরাইলও অন্য দেশের সঙ্গে একজোট হয়ে আর্থিক ও প্রতিরক্ষা সহযোগিতা বাড়াবে।

পশ্চিমা দেশগুলি এখন ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তির নবীকরণ করতে চাইছে। বেনেট অবশ্য এই চুক্তির ঘোর বিরোধী। ইরানের শক্তির মোকাবিলা করতে মিশর, আমিরাত ও ইসরাইল এই তিন দেশ নিজেদের মধ্যে সহযোগিতা বাড়াচ্ছে। ২০২০ সালে আমিরাতের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। মিশরের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক তার অনেক আগে থেকেই ছিল। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ