Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন সঙ্কটে ‘মধ্যস্থতা’ করতে ওআইসি’র প্রতি আহ্বান ইমরানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৪:৩৬ পিএম

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ‘মধ্যস্থতা’ করার জন্য ওআইসি এবং চীনকে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রাজধানী ইসলামাবাদে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ৪৮তম অধিবেশনে ভাষণ দেয়ার সময় তিনি এ আহ্বান জানান।

‘সেখানে কী ঘটছে তা নিয়ে আমরা সবাই চিন্তিত। আমি কি পরামর্শ দিতে পারি যে তাদের আলোচনার সময়, পররাষ্ট্রমন্ত্রীদের, আমাদের চিন্তা করা উচিত যে আমরা কীভাবে মধ্যস্থতা করতে পারি? কীভাবে আমরা যুদ্ধবিরতি আনতে পারি, এবং সংঘাতের অবসান ঘটাতে পারি,’ খান বললেন।

তিনি বলেন, ‘আমি এ বিষয়ে মহামান্য ওয়াং ই (চীনা পররাষ্ট্রমন্ত্রী) এর সাথে দেখা করতে যাচ্ছি এবং আমি আলোচনা করতে চাই যে তারা (ওআইসি) চীনের সাথে কীভাবে পদক্ষেপ নিতে পারে এবং এটি (যুদ্ধ) বন্ধ করার চেষ্টা করতে পারে।’

‘এই সংঘাত, যা হতে চলেছে - যদি এটি একইভাবে চলতে থাকে - এটি বিশ্বের বাকি অংশের জন্য করুণ পরিণতি বয়ে আনবে ... আমরা ইতিমধ্যেই ভুগছি। তেলের দাম বেড়েছে। গ্যাসের দাম বেড়েছে, এই যুদ্ধের কারণে গমের দাম বেড়েছে,‘ তিনি বলেছিলেন। তিনি আরও সতর্ক করেছিলেন যে, যুদ্ধ চলতে থাকলে ‘এটি আরও খারাপ হতে চলেছে।’

ইসলামোফোবিয়ার ক্রমবর্ধমান ঘটনা এবং মুসলমানদের উপর হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন যে, মুসলিম বিশ্ব এই ‘ভুল বর্ণনা’ মোকাবেলায় ব্যর্থ হয়েছে। ‘এই ইসলামফোবিয়া কোথায় বেড়েছে এবং ৯/১১-এর পরে বাড়তে দেওয়া হয়েছিল? দুর্ভাগ্যবশত, ইসলামিক সন্ত্রাসবাদ, ইসলামিক উগ্রবাদ, মৌলবাদের এই আখ্যানটি খতিয়ে দেখা হয়নি।’

‘এবং অনুমান করুন কে ক্ষতিগ্রস্ত হয়েছে? পশ্চিমা দেশগুলিতে বসবাসকারী মুসলমানরা। তারা কষ্ট পেতে থাকে কারণ যে কোনো ঘটনা ঘটবে। কোনো মুসলমানের দ্বারা কোনো সন্ত্রাসী ঘটনা অবিলম্বে মানে প্রত্যেক মুসলমান ব্র্যান্ডেড হয়ে যায়,’ তিনি বলেন। খান দাবি করেন যে মুসলিম বিশ্ব ফিলিস্তিন ও কাশ্মীরের জনগণকে ব্যর্থ করেছে। তিনি বলেন, আমরা কোনো দেশ জয়ের কথা বলছি না, আমরা কেবল ফিলিস্তিনি ও কাশ্মীরিদের মানবাধিকারের কথা বলছি।

খান আফগানিস্তানকে ‘স্থিতিশীল’ করার জন্য ওআইসি এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে যৌথভাবে কাজ করার আহ্বান জানান। তিনি মনে করেন, এটিই আফগান মাটি থেকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’ বন্ধ করার একমাত্র উপায়। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ