Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আয়তন বেড়েছে মসিকের, ১৫৭৫ কোটি টাকার প্রকল্পে অগ্রাধিকার পাবে নতুন ওয়ার্ডগুলো-মেয়র টিটু

ময়মনসিংহ থেকে মো: শামসুল আলম খান | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২২, ৩:৪৩ পিএম | আপডেট : ৭:২৩ পিএম, ২৩ মার্চ, ২০২২

মসিক মেয়রের নেতৃত্বে নতুন সংযুক্ত ওয়ার্ডগুলোতে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড চলমান রয়েছে। ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত ময়মনসিংহ পৌরসভাকে ২০১৮ সালের অক্টোবরে সিটি কর্পোরেশন হিসেবে ঘোষণা করা হয়। বিলুপ্ত পৌরসভার ছিল ২১ টি ওয়ার্ড, যার আয়তন ছিলো ২১.৭৩ বর্গকিলোমিটার। সিটি কর্পোরেশনে উন্নীত হলে নতুন যুক্ত হয় আরো ১২ টি ওয়ার্ড। এ ওয়ার্ডগুলো এসেছে সদর উপজেলার আকুয়া ও বয়ড়া ইউনিয়নের সম্পূর্ণ অংশ এবং চর ঈশ্বরদিয়া, খাগডহর, সিরতা, ভাবখালী, দাপুনিয়া ও চর নীলক্ষিয়া ইউনিয়নের আংশিক অংশ থেকে, যার আয়তন প্রায় ৬৯ বর্গ কিলোমিটার।

এর ফলে সিটি কর্পোরেশন ঘোষণায় প্রকৃত অর্থে ২১ বর্গকিলোমিটারের শহর অংশের সাথে যুক্ত হয়েছে ৬৯ বর্গকিলোমিটারের গ্রাম, যেখানে সড়ক, ড্রেন, সড়কবাতি সহ অন্যান্য নাগিরক অবকাঠামো নেই বললেই চলে। বিশেষ করে চর ঈশ্বরদিয়া, চর নীলক্ষিয়া, সিরতা ইত্যাদি এলাকাগুলো চরাঞ্চল হওয়ায় এখানকার অবকাঠামো আরও নাজুক। ইউনিয়ন পরিষদ থেকে আসা এসব এলাকাকে সিটি কর্পোরেশন ঘোষণা করায় এসব এলাকায় মানুুষের মনে নতুন করে আশার সঞ্চার হয়েছে। সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত পরিষদ ২০১৯ সালে কাজ শুরু করার পর প্রথম দেড় বছর এসব এলাকার কোন পরিবর্তন দেখা না গেলেও গত এক বছরে ব্যপক গতির উন্নয়ন নজরে আসছে।

নতুন ওয়ার্ডগুলোর উন্নয়নে ইতোমধ্যে ১৮১ কোটি টাকার সড়ক ও ড্রেন নির্মাণের কাজ চলমান আছে, যার মধ্যে রয়েছে ৭৬ কিলোমিটার আরসিসি বা বিসি সড়ক এবং ২৬ কিলোমিটার ড্রেন। সিটি মেয়র মোঃ ইকরামুল হক টিটু এসব কাজের উদ্বোধন করেছেন। এছাড়া সম্প্রতি আরও ১৬৯ কোটি টাকার উন্নয়ন কাজের টেন্ডার সম্পন্ন হয়েছে যার একটি বড় অংশই রয়েছে সম্প্রসারিত ওয়ার্ডসমূহের উন্নয়নে।

নতুন অর্ন্তভুক্ত ওয়ার্ড ২৬ নং এর কাউন্সিলর মোঃ শফিকুল ইসলাম শফিক জানান, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তার ওয়ার্ডে ২০ কোটি টাকা ব্যয়ে ১৭ টি সড়ক ও ড্রেনের কাজ চলমান আছে। সড়কগুলোকে পারস্পারিকভাবে সংযুক্ত করে একটি নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। তিনি আরও জানান, বৃহৎ এ ওয়ার্ডে বর্তমান চলমান কাজগুলো শেষ হলে তার ওয়ার্ডে আপাতত আ কোন সড়ক ও ড্রেনের চাহিদা থাকবে না। চর ঈশ্বরদিয়ার থেকে ময়মনসিংহ শহরে পড়াশুনা করতে আসা রাসেল আহমেদ জানান, তার এলাকার মানুষের ময়মনসিংহ শহরের সাথে মূল যোগাযোগ শম্ভগঞ্জ ব্রিজ দিয়ে হলেও রাস্তার চরম খারাপ থাকার কারণে অধিকাংশ মানুষ ব্রহ্মপুত্র নদ দিয়ে যাতায়াত করে। যেসব ক্ষেত্রে গাড়ি বা এম্বুলেন্সে রোগী নেওয়ার প্রয়োজন হয়, সেক্ষেত্রে চরম বিপদের সম্মুখিন হতে হয়। তবে বর্তমানে যেসব রাস্তার কাজ চলমান আছে এগুলো সম্পন্ন হলে এলাকার যোগাযোগ সমস্যার প্রথমিক সমাধান হবে।

এ বিষয়ে মসিক মেয়র মোঃ ইকরামুল হক টিটু জানান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সড়ক, ড্রেনেজ ও নাগিরক সুবিধার উন্নয়নে চলমান ১৫৭৫ কোটি টাকার প্রকল্পে নতুন অর্ন্তভূক্ত ওয়ার্ডসমূহকে প্রাধান্য দেওয়া হচ্ছে। করোনার কারণে নতুন এ ওয়ার্ডগুলোর উন্নয়ন শুরু করতে কিছুটা সময় লাগলেও বর্তমানে ব্যপক গতিতে তা বাস্তবায়ন হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী যে লক্ষ্য ও উদ্দেশ্যে ময়মনসিংহবাসীকে সিটি কর্পোরেশনে উপহার দিয়েছেন তার যথাযথ বাস্তবায়নে প্রয়োজনীয় সকল পদক্ষেপই গ্রহণ করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ