Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার আক্ষেপ নাসিম-শাহিনেরও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

ক্যামেরন গ্রিন ও অ্যালেক্স ক্যারির কেউই শতকের দেখা পাননি। গ্রিন থেমেছেন ২১ রান দূরে, ক্যারির সঙ্গে শতকের দ‚রত্ব ছিল ৩৩ রান। আক্ষেপ তাই থাকতেই পারে এ দুজনের। যেমন আক্ষেপ থাকার কথা নাসিম শাহ বা শাহিন শাহ আফ্রিদিরও। দুজনই নিয়েছেন ৪টি করে উইকেট, কারও ৫টা হয়নি! ব্যক্তিগত অর্জনের ক্ষেত্রে হয়তো দুই দলেই হতাশা আছে লাহোর টেস্টের দ্বিতীয় দিনে। তবে ধীরগতিতে এগোনো টেস্টে এখনো ভারসাম্য এঁদের কারণেই। অস্ট্রেলিয়ার ৩৯১ রানের জবাবে পাকিস্তান ১ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষে তুলেছে ৯০ রান, অবিচ্ছিন্ন আছে আবদুল্লাহ শফিক ও আজহার আলীর জুটি।
আগের দিন ২৬ রানে অবিচ্ছিন্ন ছিল গ্রিন ও ক্যারির ষষ্ঠ উইকেট জুটি। গতকাল সেটি গেছে ১৩৫ রান পর্যন্ত, পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে যেটি অস্ট্রেলিয়ার সর্বোচ্চ। প্রথম সেশনে পাকিস্তানকে উইকেটশূন্য রেখেছিলেন গ্রিন ও ক্যারি, মধ্যাহ্নবিরতির আগে দুজন পান অর্ধশতকও। মোটামুটি ফ্ল্যাট উইকেটে অবশ্য নাসিম-শাহিনরা রিভার্স সুইং ঝলক দেখিয়েছেন, শেষ পর্যন্ত সাফল্যও মিলেছে। তবে দ্বিতীয় সেশনের শুরুতেই গ্রিন ও ক্যারির রেকর্ড জুটি ভেঙেছে নোমান আলীর বলে। এলবিডবø হয়ে ফেরেন ৬৭ রান করা ক্যারি। রিভিউ নিয়েছিলেন, তবে কাজে দেয়নি সেটি। ২০১৩ সালের ডিসেম্বরে ব্র্যাড হ্যাডিনের পর অস্ট্রেলিয়ার উইকেটকিপার হিসেবে কারও শতক পাওয়ার অপেক্ষা বাড়ল তাই আরও।
গ্রিন অবশ্য ক্যারিয়ারের প্রথম শতকের দিকে ভালোভাবেই এগোচ্ছিলেন। ৬৮ রানে অদ্ভুতভাবে জীবনও পান এ অলরাউন্ডার। হাসান আলীর ইয়র্কারে এলবিডবøুর আবেদন হয়েছিল। সেটিতে আম্পায়ার সাড়া দেননি। তবে রিপ্লে দেখিয়েছে, আদতে গ্রিনের বুট ও ব্যাট মিস করার পর স্টাম্পে লেগেছিল বলটি, তবে বেলস পড়েনি। গ্রিন অবশেষে ফিরেছেন নাসিমের দুর্দান্ত এক রিভার্স সুইং ডেলিভারিতে। অফ স্টাম্পের বাইরে থেকে গ্রিনের রক্ষণ ভেদ করে ঢুকে সেটি ভেঙেছে স্টাম্প।
গ্রিনের পর মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স কিছুক্ষণ টিকে ছিলেন, শাহিনকে দুটি চারও মেরেছিলেন স্টার্ক। তবে রিভার্স সুইং করা বলে তুলে মারতে গিয়ে ধরা পড়েছেন নোমানের হাতে। এরপর নাথান লায়নকে বোল্ড করেছেন নাসিম, মিচেল সোয়েপসন স্টাম্প হারিয়েছেন শাহিনের বলে। অন্যদিকে ১১ রানে অপরাজিত ছিলেন প্যাট কামিন্স। অস্ট্রেলিয়া থেমেছে দ্বিতীয় সেশন শেষ হওয়ার একটু আগে।
পাকিস্তানের প্রথম উইকেট পেতে অস্ট্রেলিয়াকে অপেক্ষা করতে হয়েছে ১৩তম ওভার পর্যন্ত, রাউন্ড দ্য উইকেট থেকে করা কামিন্সের বলে এলবিডবøু হয়েছেন ইমাম-উল-হক। অবশ্য আরেক উদ্বোধনী ব্যাটসম্যান আবদুল্লাহ শফিক বার দুয়েক সিøপে ক্যাচ তুলেও বেঁচেছেন—একবার তৃতীয় সিøপে ফিল্ডার ছিল না, পরেরবার বল গেছে উইকেটকিপার ও স্টিভ স্মিথের মধ্য দিয়ে। আজহার, আবদুল্লাহর জুটি ভাঙতে মরিয়া অস্ট্রেলিয়া শেষ দিকে আজহার আলীর বিপক্ষে একটি রিভিউ হারিয়েছে। দিন শেষে শফিক অপরাজিত আছেন ৪৫ রানে, আজহারের রান ৩০।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ