Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম বিশ্বের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক আরো জোরদার করতে চায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৭:৪১ পিএম

গতকাল সোমবার পাকিস্তান সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইসলামাবাদে পাক পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রেখেছেন।

ওয়াং ই বলেন, ‘আমি এবার চীনা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগহ্রণ করেছি। তাতে আমাদের চীন ও মুসলিম বিশ্বের দ্বিপাক্ষিক সহযোগিতা আরো গভীর করার প্রবল ইচ্ছা পূর্ণভাবে প্রকাশিত হয়েছে।’

তিনি বলেন, এবারের অধিবেশনটি ‘সঙ্গে থাকা, একতা, ন্যায্যতা ও উন্নয়ন বাস্তবায়ন’ শীর্ষক উপপাদ্যকে ধারণ করে অনুষ্ঠিত হচ্ছে। বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতিতে এ প্রতিপাদ্যের বিশেষ গুরুত্বপূর্ণ অর্থ রয়েছে। চীনের এবারের অধিবেশনে অংশগহ্রণের লক্ষ্যও তাই। সেসঙ্গে এটি চীন ও মুসলিম বন্ধুগণের মত্যৈক।

তিনি বলেন, ইসলামিক জগতের সাথে চীনের গভীর ঐতিহাসিক বন্ধুত্ব ও সম্পর্ক রয়েছে। দুই পক্ষের একই ধরনের মুল্যবোধ ও অভিন্ন ঐতিহাসিক মিশন রয়েছে। দুটি সভ্যতার পুনর্জাগরণের মহান প্রক্রিয়ায়, ইসলামিক দেশের বন্ধুদের সাথে চীন পারস্পরিক বুঝাপড়া ও সমর্থন চায়। একযোগে সমস্যা সমাধান করে একসঙ্গে এগিয়ে যেতে ইচ্ছুক চীন।

তিনি আরো বলেন, চীন ও ইসলামিক জগতের সহযোগিতা হচ্ছে ‘দক্ষিণ দক্ষিণ সহযোগিতা’র একটি গুরুত্বপূর্ণ অংশ। চীন ও ইসমালিক জগতকে আরো ঘনিষ্ঠভাবে একতা জোরদার করে অভিন্ন অবস্থান সৃষ্টি করার আহ্বান জানান তিনি। সূত্র: সিআরআই।



 

Show all comments
  • Mostafa kamal ২২ মার্চ, ২০২২, ১০:৩৭ পিএম says : 0
    Alhamdulillah congratulations.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ