Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তীব্র তেল সংকটে শ্রীলঙ্কা, পাম্পগুলোতে সেনা মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৭:১২ পিএম

তীব্র জ্বালানি তেল সংকটে ভুগছে শ্রীলঙ্কা। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটির তেলের পাম্পগুলোতে সেনা মোতায়েন করা হয়েছে। শ্রীলঙ্কায় কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে অত্যাবশ্যকীয় দ্রব্য আমদানির জন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রার ঘাটতি থাকার কারণে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। জ্বালানি সংকটের পাশাপাশি দেশটিতে খাদ্য, এবং ওষুধের ওপর সংকটও দেখা দিয়েছে।
ভারত মহাসাগরের দ্বীপ দেশ শ্রীলঙ্কা কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ এতটাই কমে গেছে যে বিদেশি ঋণ পরিশোধ ও নিত্যপণ্যের সরবরাহ ঠিক রাখতে দিশেহারা হয়ে পড়েছে দেশটির সরকার।
আজ মঙ্গলবার কর্মকর্তারা জানিয়েছেন, দীর্ঘ লাইনে অপেক্ষারত অবস্থায় ৩ জনের মৃত্যুর পর পেট্রল পাম্প এবং কেরোসিন সরবরাহ পয়েন্টের কাছে সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
শ্রীলঙ্কা সেনাবাহিনীর মুখপাত্র নীলান্ত প্রেমরত্নে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, প্রতিটি জ্বালানি পাম্পে কমপক্ষে দুজন সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। সৈন্যরা জ্বালানি বিতরণে সহায়তা করবে। তবে ভিড় সামলানোর কাজ করবে না।
নীলান্ত প্রেমরত্নে আরও বলেন, এই পদক্ষেপটি অদক্ষ বিতরণের অভিযোগ আসার পর নেওয়া হয়েছে। সামরিক বাহিনী জনগণকে সাহায্য করার জন্য মোতায়েন করা হয়েছে, তাদের মানবাধিকার খর্ব করার জন্য নয়।
জ্বালানি সংকট এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র দাম বাড়ায় শ্রীলঙ্কায় সহিংসতার ঘটনা বেড়ে গেছে। পুলিশ জানায়, গত সোমবার এক থ্রি-হুইলার গাড়ির চালক তর্কের সময় একজনকে ছুরিকাঘাতে হত্যা করে। গত সপ্তাহে তিনজন বৃদ্ধ প্রচণ্ড গরমে জ্বালানি কিনতে লাইনে দাঁড়িয়ে অপেক্ষারত অবস্থায় মারা যান।
নাম প্রকাশে অনিচ্ছুক শ্রীলঙ্কার একজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা এএফপিকে বলেন, লাইন লম্বা হওয়ার সঙ্গে সঙ্গে লোকজনের মেজাজ খারাপ হচ্ছে। পুলিশকে সহায়তা করার জন্য সৈন্যদের মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ