Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের ‘সর্বোচ্চ চাপ’ শোচনীয় ব্যর্থতায় প্রতিফলিত হয়েছে : খামেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ৮:১০ পিএম

ইরানের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের সব ধরনের ‘সর্বোচ্চ মাত্রার’ নিষেধাজ্ঞা ‘শোচনীয়ভাবে ব্যর্থ’ হয়েছে। রোববার ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ইরানের নতুন বছরের উৎসব ‘নওরোজ’ উদযাপন উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে এ কথা বলেন। সোমবার চীনা রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিজিটিএনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

একই অনুষ্ঠানে আয়াতুল্লাহ আলী খামেনি ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি—ইরানের জনগণ যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা ধৈর্য ধরে প্রতিরোধ করায় তাঁদের প্রশংসা করে বলেন, ‘ইরানের জনগণ ওয়াশিংটনের ‘সর্বোচ্চ চাপ’ পরাস্ত করতে সক্ষম হয়েছে।’

খামেনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের “সর্বোচ্চ চাপ” “শোচনীয় ব্যর্থতায়” প্রতিফলিত হয়েছে এবং এটি বিগত বছরে ইরানের জনগণের অর্জনের মাধ্যমে প্রতিফলিত হয়েছে। গত এক বছরে সারা বিশ্বে যে অসংখ্য ঘটনা ঘটেছে তা প্রমাণ করে ইরানিরা সঠিক পথ গ্রহণ করেছে।’

খামেনি এ সময় বিগত বছরের মুদ্রাস্ফীতির জন্য দুঃখ প্রকাশ করে বলেন, ‘প্রতিকূল জীবিকা পরিস্থিতি ও মুদ্রাস্ফীতি বিগত বছরের সবচেয়ে তিক্ত সমস্যাগুলো একটি ছিল। তবে এই অর্থনৈতিক সমস্যাগুলো সমাধান করা যেতে পারে এবং অবশ্যই সমাধান করা হবে।’ এ সময় খামেনি নতুন বছরকে উৎপাদনকে বৃদ্ধির লক্ষ্যে জ্ঞানভিত্তিক চাকরি সৃষ্টির বছর বলে ঘোষণা করেন।

খামেনির পদাঙ্ক অনুসরণ করে দেশটির প্রেসিডেন্টের শুভেচ্ছা বার্তায় ইব্রাহিম রাইসি বলেছেন, ইরানের জনগণ যুক্তরাষ্ট্রের ‘সর্বোচ্চ চাপ’ সহ্য করে ব্যর্থতা কাটিয়ে গত কয়েক বছর দেশের জনগণ যা করেছে তা দেশের সবচেয়ে বড় অর্জন এবং এ জন্য ইরানের জনগণকে ধন্যবাদ জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ