Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উচ্চতায় সম্মান ও বিড়ম্বনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

তিনি সুন্দরী এবং বিশ্বের সবচেয়ে লম্বা মডেল। অথচ পুরুষ সঙ্গী খুঁজতে বেরিয়ে তাকে বেশ কাঠখড়ই পোড়াতে হয়। আসলে যে কারণে তার খ্যাতি, সেটিই বাধা হয়ে দাঁড়িয়েছে এক্ষেত্রে। তার উচ্চতাই তাকে এনে দিয়েছে সম্মান। আবার সেই উচ্চতাই রোমান্সে তৈরি করেছে প্রতিবন্ধকতা।

নাম একাতারিনা লিসিনা। রাশিয়ান এই মহিলাকে গোটা বিশ্ব চেনে একটি বিশেষ কারণে। তাকে সামনে থেকে না দেখলেও, শুধু তার ছবি দেখলেই যে জিনিসটা চোখে আটকে যায়, তা হল তার উচ্চতা। একাতারিনার উচ্চতা ৬ ফুট ৯ ইঞ্চি। এত লম্বা সচরচার কেউ হন না। আর হন না বলেই বিরল এক খেতাব তার দখলে। তিনিই বিশ্বের সবচেয়ে লম্বা মডেলের তকমাধারী।

এরকম উচ্চতা তিনি পারিবারিক সূত্রেই পেয়েছেন। একাতারিনার বাবার উচ্চতা ৬ ফুট ৬ ইঞ্চি আর মা ৬ ফুট ২ ইঞ্চি লম্বা। প্রত্যাশিত ভাবেই একাতারিনা ছোট থেকেই ছিলেন বেশ লম্বা। শেষ পর্যন্ত তিনি লম্বায় সবাইকে ছাড়িয়েছেন। এমনকী অধিকাংশ পুরুষও তার উচ্চতার কাছাকাছি নেই।
আর উচ্চতাই হয়েছে সমস্যা। সম্প্রতি তিনি নিজের জীবনের গল্প শুনিয়েছেন। তার কথায়, উচ্চতা তাকে যেমন খ্যাতি দিয়েছে, তেমনি সমস্যাতেও ফেলেছে। আর সেই সমস্যা মূলত তার জীবনের রোমান্সে। হ্যাঁ, মনের মতো পুরুষ সঙ্গী পেতে রীতিমতো হিমসিম খেতে হয়েছে একাতারিনাকে।

সাধারণ ভাবে পুরুষদের উচ্চতা হয় ৫ ফুট ৭ ইঞ্চির কাছাকাছি। আরও লম্বা পুরুষ যে হন না, তা নয়। তবে বোঝাই যাচ্ছে যে, তার উচ্চতা স্পর্শ করতে পারেন না প্রায় কেউই। উচ্চতা নিয়ে একাতারিনার অবশ্য সেই অর্থে কোনও সমস্যা নেই। কিন্তু গোলমাল অন্য জায়গায়। হয়তো কোনও পুরুষকে তার মনে ধরেছে। কিন্তু তার উচ্চতা একাতারিনার তুলনায় এতটাই কম যে, সম্পর্ক পাতাতে গিয়ে তিনি একটু থমকেই যান। অথবা তিনি না থমকালেও সেই পুরুষটিই পিছিয়ে যান।

একাতারিনার নাম লেখা হয়েছে গিনেস বুকেও। একসময় তিনি ভালো বাস্কেটবল খেলতেন। অলিম্পিকে রাশিয়ার হয়ে ব্রোঞ্জও পেয়েছিলেন। শুধু শারীরিক কারণে লম্বা নন, নানা গুণেও যে তিনি নিজেকে বেশ উচ্চতায় নিয়ে গিয়েছেন তাও সত্যি। সূত্র : মিরর ইউকে, ডেইলি স্টার ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ