Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীতলক্ষ্যায় লাইটারের ধাক্কায় লঞ্চডুবি

নিহত ৬, বহু নিখোঁজ : ধাক্কা দেয়া জাহাজ আটক : নৌ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর চর সৈয়দপুরের আল-আমিননগর ব্রিজের কাছে কয়লা ঘাট এলাকায় গতকাল দুপুরে একটি লাইটার জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনা ঘটেছে। লঞ্চডুবির ঘটনায় নিখোঁজের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। প্রত্যক্ষদর্শীরা বলছেন, অন্তত ২০ জন যাত্রী এখনও নিখোঁজ রয়েছেন।

জানা যায়, লাইটার জাহাজ এমভি রূপসি-৯ এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ এম এল আফছার উদ্দিন ডুবির ঘটনায় এখন পর্যন্ত পাঁচ জনের লাশ উদ্ধার করা হয়েছে। হাসপাতালে মারা গেছেন আরো একজন। ঘটনায় বহু নিখোঁজ রয়েছে। উদ্ধারকৃতদের মধ্যে ৭ বছরের এক শিশু (বালিকা), ৩৫ বছর বয়সী এক নারী ও আরিফা আক্তার (২৫), তার ১৮ মাসের ছেলে শিশু সাফায়েত ও জয়নাল ভূইয়া (৬০) নামে এক বৃদ্ধ ও অজ্ঞাত এক পুরুষের লাশ রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ সদর উপজেলা প্রকৌশলী সিরাজুল ইসলাম। শীতলক্ষ্যার দু›পাড়ে নিখোঁজদের স্বজনরা ভিড় করছেন। উদ্ধার তৎপরতা চালাচ্ছে ফায়ার সার্ভিস ও নৌ পুলিশের ডুবুরি দল। তাদের সহযোগিতা করছে বিআইডবিøউটিএ, পুলিশ ও স্থানীয় স্বেচ্ছাসেবীরা।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রোববার দুপুরে নারায়ণগঞ্জ থেকে মুন্সীগঞ্জগামী এমভি আশরাফ নামের যাত্রী বাহী ওই লঞ্চটি শীতলক্ষ্যার কয়লাঘাট এলাকা অতিক্রম করার সময় এমভি রূপসী ৯ নামের একটি কার্গো জাহাজ ওই লঞ্চকে ধাক্কা দেয়। এতে মূহুর্তেই লঞ্চটি পানিতে তলিয়ে যায়। এ সময় লঞ্চের ১৫ থেকে ২০ যাত্রী সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও অনেকেই নিখোঁজ রয়েছেন।

বেঁচে ফেরা যাত্রীরা জানায়, লঞ্চটিতে অর্ধশতাধিক যাত্রী ছিল। যাদের অধিকাংশই মুন্সীগঞ্জের যাত্রী। এদের মধ্যে বেশ কয়েকজন নারী, শিশু ও শিক্ষার্থীও ছিল। বিআইডবিøউটিএর উপ-পরিচালক (নৌ-নিরাপত্তা বিভাগ) বাবু লাল বৈদ্য জানান, উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে। উদ্ধার কাজ চলছে। উদ্ধারকাজ শেষ হওয়ার আগে নির্দিষ্টভাবে বলা সম্ভব হচ্ছেনা ঠিক কতজন মারা গেছেন বা বেঁচে রয়েছেন। ঘটনায় এখনো অনেকে নিখোঁজ রয়েছে। নিখোঁজদের স্বজনরা তথ্য দিচ্ছেন সেই আলোকে আমরা ব্যবস্থা নিচ্ছি। শীতলক্ষ্যার দু›পাড়ে নিখোঁজদের স্বজনদের আহাজারিতে ভারী হয়ে উঠছে আশপাশের পরিবেশ।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মুন্সীগঞ্জগামী লঞ্চটিকে একটি লাইটার জাহাজ (কার্গো জাহাজ) ঠেলে প্রায় একশত ফুট নিয়ে গিয়ে ডুবিয়ে দেয়। এসময় যাত্রীদের চিৎকারের ঘটনাস্থলের বাতাস ভারী হয়ে উঠে। মুহুর্তেই অনেকে প্রাণ রক্ষায় নদীতে ঝাপিয়ে পড়ে। কিন্তু বাকী যাত্রীদের নিয়ে লঞ্চ মাঝ নদীতে ডুবে যায়।
অনেককেই সাঁতরিয়ে তীরে উঠতে দেখা গেছে। তবে বেশ কিছু যাত্রী নিখোঁজ রয়েছে। খবর পেয়ে কোস্ট গার্ড, নৌবাহিনীর ডুবরী দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করেছে। এ ঘটনায় অন্তত ২০ জন যাত্রী এখনও নিখোঁজ রয়েছেন।

ডুবে যাওয়া লঞ্চ থেকে সাঁতরে তীরে উঠে বেঁচে যাওয়া কয়েকজন যাত্রী জানান, দুপুর ২ টা ২০ মিনিটে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে প্রায় অর্ধশত যাত্রী নিয়ে মাঝারি আকারের লঞ্চটি মুন্সীগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়। লঞ্চটি সদর উপজেলার সৈয়দপুর কয়লাঘাট এলাকায় পৌঁছলে পেছন থেকে এম ভি রূপসী নামে একটি পণ্যবাহি কার্গো পর পর কয়েকবার ধাক্কা দিলে লঞ্চটি নদীর মাঝখানে ডুবে যায়।

এ সময় ১০/১২জন যাত্রী নদীতে লাফিয়ে পড়ে বেঁচে গেলেও অধিকাংশ যাত্রী নিখোঁজ হন। তাদের সন্ধানে নদীর দুই তীরে স্বজনরা এসে আহাজারি করতে থাকেন। কয়েক হাজার নারী পুরুষ এখন নদীর দুই তীরে অবস্থান করছেন।

নারায়ণগঞ্জ নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. তানজীর জানান, বেলা দুইটা কিংবা আড়াইটার দিকে বন্দর থানার আল আমিন নগর ও সৈয়দপুরের মাঝামাঝি কয়লাঘাট এলাকায় নির্মিতব্য নাসিম ওসমান ব্রিজের কাছে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী একটি লঞ্চ ডুবে যায়। এরপর উদ্ধার অভিযানে এখন পর্যন্ত ৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন জানান, মরদেহ আমাদের হেফাজতে রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।
উল্লেখ্য, গত বছরের ৮ জুলাই শীতলক্ষ্যা নদীর একই স্থানে এক কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ডুবির ঘটনা ঘটে। এতে নারী ও শিশুসহ ৩৪ জনের মৃত্যু হয়।

এদিকে, যাত্রীবাহী লঞ্চে ধাক্কা দেওয়া এমভি রূপসী-৯ নামে জাহাজটি আটক করা হয়েছে। গতকাল সন্ধ্যার দিকে মুন্সিগঞ্জের গজারিয়া হোসেন্দী সংলগ্ন মেঘনা নদী থেকে জাহাজটি আটক করে গজারিয়া কোস্ট গার্ড ও নৌপুলিশ।
শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ডুবির ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে হবে কমিটিকে গতকাল রোববার কমিটি গঠন করে মন্ত্রণালয় থেকে অফিস আদেশ জারি করা হয়। কমিটির আহŸায়ক করা হয়েছে নৌ মন্ত্রণালয়ের যুগ্মসচিব আ ন ম বজলুর রশীদকে। অপর দুইজনের মধ্যে সদস্য নৌপরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন আবু সাঈদ মোহাম্মদ দেলোয়ার ও সদস্য সচিব হলেন বিআইডবিøউটিএ এর পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক) মুহাম্মদ রফিকুল ইসলাম। নারায়ণগঞ্জ নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মনিরুজ্জামান মনির জানান, জাহাজটি আটক করা হয়।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত শীতলক্ষ্যায় কার্গোর ধাক্কায় লঞ্চডুবির ঘটনায় ৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ৬ জনের মধ্যে একজন হাসপাতালে মারা গেছেন। অপর দুইজন নারী, একজন পুরুষ ও দুই শিশু। ১৯৭৬ সালের অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশে দেওয়া ক্ষমতা বলে দুর্ঘটনাস্থল পরিদর্শন করে এর কারণ উদঘাটন ও দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি বা সংস্থাকে শনাক্ত করবে কমিটি। এছাড়া দুর্ঘটনা প্রতিরোধে করণীয় নির্ধারণ করে সুনির্দিষ্ট সুপারিশ দেবে। এর আগে গতকাল আনুমানিক বেলা সোয়া ২টায় শীতলক্ষ্যা তৃতীয় সেতুর কাছে কয়লাঘাট এলাকায় নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জগামী এম এল আফসার উদ্দিন নামের যাত্রীবাহী লঞ্চের সঙ্গে এম ভি রূপসী-৯ মালবাহী জাহাজের সংঘর্ষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঞ্চডুবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ