Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ন্যাটোভুক্ত দেশ স্লোভাকিয়া প্রথমবারের মতো প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ৭:৫৮ পিএম

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন শুরু করেছে ন্যাটোর সদস্য দেশ স্লোভাকিয়া। ন্যাটোর পক্ষ থেকে সরবরাহকৃত প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম স্লোভাকিয়ায় পৌঁছাতে শুরু করেছে এবং আগামী দিনেও অব্যাহত থাকবে। রোববার দেশটির প্রতিরক্ষামন্ত্রী এই তথ্য জানিয়েছেন। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানান গেছে।
গত ফেব্রুয়ারির ২৪ তারিখে রাশিয়া কর্তৃক ইউক্রেন আক্রমণের পর এই প্রথম ন্যাটোভুক্ত দেশ তার সীমানায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে বলে খবর পাওয়া গেল। প্রাথমিকভাবে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্লোভাকিয়ার মধ্যাঞ্চলের স্লিয়াক বিমানবন্দরে মোতায়েন করা হবে।
স্লোভাকিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ন্যাটো বাহিনী ভুক্ত জার্মানি ও নেদারল্যান্ডসের সৈন্যদের দ্বারা পরিচালিত হবে। বিশ্লেষকেরা ধারণা করছেন এর মাধ্যমে ন্যাটোর পূর্ব ইউরোপমুখী নিরাপত্তা ব্যবস্থা জোরদার হবে এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ন্যাটোকে দেশগুলোর প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে উৎসাহিত করছে। একই সঙ্গে ইউক্রেনের প্রতিবেশী স্লোভাকিয়ায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করায় সংকট আরও ঘনীভূত হতে পারে।
স্লোভাকিয়ায় প্রতিরক্ষা মন্ত্রী জারোস্লাভ নাদ ফেসবুকে বলেছেন, ‘প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমগুলোর প্রথম চালানটি ধীরে ধীরে স্লোভাকিয়ায় আসছে। বিষয়টি নিশ্চিত করতে পেরে আশি খুবই খুশি।’ নাদ আরও জানান- প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রগুলো স্লোভাকিয়ায় সোভিয়েত যুগের যেসব এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ছিল তার পরিপূরক হতে যাচ্ছে। তবে নতুন আসা ক্ষেপণাস্ত্রগুলো এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে প্রতিস্থাপন করবে না।
স্লোভাকিয়ার প্রতিরক্ষামন্ত্রী আরও বলেছেন, ‘অস্থায়ীভাবে এই ক্ষেপণাস্ত্রগুলো স্লিয়াক বিমান ঘাঁটিতে মোতায়েন করা হবে। আরও কোথায় কোথায় স্থাপন করা যায় তা নিয়ে পরামর্শ করা হচ্ছে যাতে এই নিরাপত্তা ছাতা স্লোভাকিয়ার অধিকাংশ এলাকাকে কভার করে।’ এর আগে, নাদ গত সপ্তাহে জানিয়েছিলেন-স্লোভাকিয়া ইউক্রেনকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র দিতে ইচ্ছুক যদি তারা এর একটি উপযুক্ত প্রতিস্থাপন ব্যবস্থা পায়।
এ দিকে, রাশিয়া ইউক্রেনে যেকোনো ধরনের আকাশ প্রতিরক্ষা চালানের বিরুদ্ধে সতর্ক করেছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২০ মার্চ, ২০২২, ১১:১২ পিএম says : 0
    যেই অত্যাচার অবিচার এই পৃথিবীতে তৃতীয় বিশ্বযুদ্ধের দরকার। বড় লোকদের সব সময় খাই খাই,গরিবদের খবর নেন না,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ