Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ার শ্রমবাজার ঝুলে যায়নি : প্রবাসীমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ৯:২৩ পিএম

মালয়েশিয়ার শ্রমবাজার ঝুলে যায়নি। দেশটির শ্রমবাজারের জট শিগগিরই খুলবে। মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্তকরণে দেশ ও শ্রমিকের স্বার্থকে প্রাধান্য দেয়া হবে। উভয় দেশের সমঝোতা স্বারকে কোনো সিন্ডিকেটের কথা নেই। আমি মালয়েশিয়ায় শ্রমবাজার নিয়ে সিন্ডিকেটের পক্ষে নই আর বিপক্ষেও নই। আগামী ২৭ মার্চ মালয়েশিয়া গিয়ে দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানানের সাথে অনানুষ্ঠিকভাবে শ্রমবাজার নিয়ে আলোচনা করবো।

গত শুক্রবার নগরীর খিলক্ষেত থানার বরুয়া লঞ্জুনীপাড়াস্থ বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ সাংবাদিকদের সাথে এসব কথা বলেন। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসরিন জাহান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রবাসী মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীন, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আই এল ও) এর টেকনিক্যাল উপদেষ্টা লিটেশিয়া ওয়েবেল রবাটস, বিএমইটির ডিজি মো. শহীদুল আলম, প্রবাসী মন্ত্রণালয়ের যুগ্মসচিব নাসরিন জাহান, প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি জাহিদ হোসেন ও বোয়েসেলের এমডি বিল্লাল হোসেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ার শ্রমবাজারের জন্য তারা (মালয়েশিয়া) একটি প্রস্তাব দিয়েছে, আমরাও একটি প্রস্তাব দিয়েছি। আমরা কোনো সিন্ডিকেটের পক্ষে বা বিপক্ষে নই।’ মালয়েশিয়ার শ্রমবাজার খুললেই দেশের শ্রমিকরা কম খরচে দেশটিতে যেতে পারবেন জানিয়ে মন্ত্রী বলেন, ‘আলোচনা না হওয়া পর্যন্ত কোনো কিছু বলা সম্ভব নয়। আমাদের উদ্দেশ্য শ্রমিক। তাদের স্বার্থের জন্য যা কিছু করা প্রয়োজন সে অনুযায়ী আমি কাজ করবো।’

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিদেশগামী ও প্রবাসী কর্মীদের সাময়িক আবাসন সুবিধা যার জন্যই এই হোস্টেল বা ডরমেটরিটি চালু করা হয়েছে। ১৪০ কাঠা জমির ওপর এ সেন্টারের সর্বমোট ব্যয় হয়েছে প্রায় ৩৪ কোটি টাকা। ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ব দিকে খুব কাছে নিরাপদ পরিবেশে চালু করা হয়েছে বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টারটি। নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে প্রবাসী কর্মীরা বিদেশ যাওয়ার সময় অথবা বিদেশ থেকে ফেরত আসার সময়ে সাময়িকভাবে অবস্থান করতে পারবেন ডরমিটরিতে। সেখানে অবস্থানকালে তাদের জন্য সাশ্রয়ী মূল্যে খাবারের ব্যবস্থাও থাকবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ