Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধ বন্ধ করতে পুতিনকে অনুরোধ আর্নল্ড শোয়ার্জনেগারের

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ১২:৩৩ পিএম

রাশিয়ার আক্রমণে ইতিমধ্যেই ক্ষতবিক্ষত ইউক্রেন। এই যুদ্ধের প্রভাব পড়েছে গোটা বিশ্বেই। পরিকল্পনা করেই ইউক্রেনে যুদ্ধ ঘোষণা করেছে রাশিয়া, এমন অভিযোগ গোটা বিশ্ব জুড়ে উঠছে। এই পরিস্থিতিতে রাশিয়ার কাছে অনেকেই আবেদন জানিয়েছে যুদ্ধ বন্ধ করার। সেরকমই একটি ভিডিওর মাধ্যমে হলিউডের সর্বকালের অন্যতম সেরা জনপ্রিয় অভিনেতা আর্নল্ড শোয়ার্জনেগার ইউক্রেনে যুদ্ধ আর এই ধ্বংসলীলা বন্ধ করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করেছেন।

স্যোশাল মিডিয়া সাইটে একটি ভিডিওর মাধ্যমে আর্নল্ড শোয়ার্জনেগার জানিয়েছেন, "আমি বিভিন্ন মাধ্যমের সাহায্যে একটি আবেদন জানাচ্ছি রাশিয়ান সৈন্য এবং বন্ধুদের। ইউক্রেনের যুদ্ধ বন্ধ করা হোক। তিনি আরো বলেছেন,আমি আজ আপনার সঙ্গে কথা বলছি কারণ পৃথিবীতে এমন কিছু ঘটনা ঘটছে যা আপনার কাছে অজানা, ভয়ঙ্কর জিনিস ঘটে চলেছে। সম্পূর্ণ বিষয়টি আপনার জানা উচিত। ইউক্রেন এই যুদ্ধ শুরু করেনি।"

টার্মিনেটর খ্যাত নায়ক আরও জানিয়েছেন, "ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেনের ওপর কীভাবে যুদ্ধ ঘোষণা করেছে। ফেব্রুয়ারি থেকে দিনের পর দিন কিভাবে ইউক্রেনের ওপর হামলা চালানো হয়েছে, সেই সম্পর্কে ব্যাখ্যা করেছেন। একসঙ্গে তিনি যুক্ত করেছেন, ইউক্রেনের ওপর রাশিয়ার এই আক্রমণ বিশ্বের ১৪১ টি দেশ অবৈধ বলে ঘোষণা করেছে। একাধিক বেসামরিক ভবনে বোমা হামলা করা হয়েছে। এই পরিস্থিতিতে একটি শরণার্থী সংকটের সৃষ্টি হয়েছে। পাশাপাশি হাজার হাজার রুশ সৈন্য মারা গেছে।"

ইউক্রেনের ওপর রাশিয়ার এই ধরনের কর্মকাণ্ডের জন্য একাধিক দেশ রাশিয়ার বিরুদ্ধে কথা বলছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এদিন শোয়ার্জনেগার ভিডিওর মাধ্যমে বলেছেন, নিরপরাধ বেসামরিক নাগরিকদের ওপর যে ধরনের হামলা করা হয়েছে, তার জেরে বিশ্বের একাধিক দেশ রাশিয়ার ওপর ক্ষুব্ধ। এর জেরে রাশিয়ার অর্থনৈতিক ক্ষেত্রের শক্তিশালী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই যুদ্ধের কোনো বৈধতা নেই।

শোয়ার্জনেগার ভিডিওটি শেষ করেছেন রাশিয়ান প্রতিবাদকারীদের কাছে একটি বার্তা দিয়ে যারা ইউক্রেনের যুদ্ধের বিরোধিতা করতে রাস্তায় নেমেছেন। যেসকল রাশিয়ান এই যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদে নেমেছেন তাঁদের সাহসীকতার প্রশংসাও করেছেন তিনি। তিনি বলেছেন, "বিশ্ব আপনাদের সাহসিকতা দেখেছে। আপনারা সকলেই নিজেদের সাহসের ফল ভোগ করেছেন। আপনাকে গ্রেপ্তার করা হয়েছে, আপনাকে জেলে পাঠানো হয়েছে এবং আপনাকে মারধরও করা হয়েছে। আপনিই আমার কাছে আসল নায়ক। একজন সত্যিকারের রাশিয়ান হৃদয় যা হওয়া উচিত আপনার তা আছে।"



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্নল্ড শোয়ার্জনেগার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ