Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লেমুর জুটির জন্মদিন পালন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২২, ১২:১২ এএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক নীল চোখের কালো লেমুর জুটির জন্মদিন উদ্যাপন করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া চিড়িয়াখানা কর্তৃপক্ষ জন্মদিন অনুষ্ঠানের আয়োজন করে। ফিলাডেলফিয়া চিড়িয়াখানা কর্তৃপক্ষ স্থানীয় সময় বুধবার এ নিয়ে একটি টুইট করে। টুইটে প্রাণী দুটির জন্মদিন উদ্যাপনের কথা জানানো হয়। পুরুষ লেমুরটির নাম স্টুয়ার্ট, আর স্ত্রী লেমুরের নাম বারডট।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, গত সপ্তাহে স্টুয়ার্ট ৩২ ও বারডট ৩০ বছরে পা দেয়। তারা বলছে, নীল চোখের কালো লেমুর প্রজাতির মধ্যে স্টুয়ার্ট ও বারডট বিশ্বের সবচেয়ে বেশি বয়সী। চিড়িয়াখানা কর্তৃপক্ষের টুইটে আরও বলা হয়, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে মানুষ ছাড়া আর মাত্র দুটির প্রজাতির মধ্যে সত্যিকারের নীল চোখ দেখা যায়। এর একটি নীল চোখের কালো লেমুর। আর অন্য প্রজাতিটি হলো মাকড়সা বানর। স্টুয়ার্ট-বারডট জুটিকে সঠিকভাবে পরিচর্যা করার জন্য চিড়িয়াখানা কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কর্মী ও চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা জানায়।

নীল চোখের কালো লেমুর লিঙ্গভেদে দুই রঙের হয়ে থাকে। পুরুষ লেমুরের পশমের রং কালো আর স্ত্রীদের তামাটে হয়ে থাকে। বিশ্বে এই প্রজাতির লেমুরকে অতিবিপন্ন হিসেবে মনে করা হয়। সাধারণত লেমুর আফ্রিকার মাদাগাস্কারের বিভিন্ন বনজঙ্গলে দেখতে পাওয়া যায়। এটি বানর ও পান্ডার মতো গাছে চড়তে জানে। এগুলো তৃণ ও ফলমূল খায়। আকারে ছোট ও দীর্ঘ লেজবিশিষ্ট এই প্রাণী লাফিয়ে এক গাছ থেকে আরেক গাছে দ্রæত চলাচল করতে পারে। বিভিন্ন প্রজাতির লেমুরের মধ্যে নীল চোখের কালো লেমুরের দৈর্ঘ্য ৩৯ থেকে ৪৫ সেন্টিমিটার ও লেজের দৈর্ঘ্য ৫১ থেকে ৬৫ সেন্টিমিটার হয়ে থাকে। ওজন দেড় থেকে দুই কেজি হয়ে থাকে। সূত্র : ইউপিআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ