Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের সেনার পোশাকে নাৎসিদের প্রতীক কেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ৮:১৭ পিএম

সম্প্রতি ইউক্রেনের সৈনিকদের ইউনিফর্মের দুইটি ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে গেছে, কারণে তাতে নাৎসিবাদের সাথে সম্পর্কিত একটি প্রতীক আঁকা থাকতে দেখা যায়। প্রথম ছবিতে কিয়েভ থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ করছিলেন এমন একজন সৈনিকের বুকে পড়া গিয়ার মানে সুরক্ষা-বর্মের ওপর কালো-সূর্য প্রতীক দেখা যাচ্ছে। ছবিটি তুলেছিলেন ইউক্রেনের ফটোসাংবাদিক আনাস্তাসিয়া ভ্লাসোভা এবং গেটি ইমেজ সেটি টুইটারে পোষ্ট করেছিল।

দ্বিতীয় ছবিটি ৮ই মার্চে নেটো পোষ্ট করে এবং পরে ডিলিট করে দেয়। ওই ছবিটিতে একজন নারী সৈনিকের ইউনিফর্মের ওপরও একই কালো সূর্য প্রতীক দেখা যায়। নেটোর একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, "আন্তর্জাতিক নারী দিবসের অংশ হিসেবে সামাজিক মাধ্যমের জন্য নারীদের একটি কোলাজ বানানো হয়েছিল। আমরা একটি আন্তর্জাতিক এজেন্সির সংগ্রহ থেকে ওই ছবিটি ব্যবহার করেছিলাম। কিন্তু যখন আমরা বুঝতে পারলাম ওটাতে এমন একটি প্রতীক রয়েছে যেটি আমরা আনুষ্ঠানিকভাবে যাচাই করতে পারছি না, তখন ছবিটি সরিয়ে নেয়া হয়।"

কালো সূর্য প্রতীকের মানে কী? এ প্রতীকটি দুটি এককেন্দ্রিক বৃত্ত দিয়ে গঠিত, যার মধ্য দিয়ে সূর্যরশ্মি প্রবাহিত হচ্ছে। এই প্রতীকের ভিন্ন ভিন্ন রূপ বিশ্বের বিভিন্ন সংস্কৃতি যেমন নর্ডিক এবং কেল্টিক সম্প্রদায়ের মধ্যে ব্যবহার হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে কাজ করে এমন সংস্থা অ্যান্টি-ডিফেমেশন লিগ এডিএল বলছে, "এই চিহ্নের অর্থ 'বর্ণবাদ বা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ'-ই হবে, আমাদের সেটা ধারণা করে নেয়া উচিত হবে না।" সংস্থাটি বলছে, "কিন্তু তা সত্ত্বেও, কালো সূর্য নাৎসিদের ব্যবহার করা কয়েকটি ইউরোপীয় প্রতীকের একটি, যার মাধ্যমে একটি আদর্শ আর্য জাতি তৈরি করতে চেয়েছিল তারা।"

নাৎসিবাদের সাথে সবচেয়ে বেশি সম্পর্কিত প্রতীক হচ্ছে স্বস্তিকা চিহ্ন, যা ইউক্রেনের সৈনিকদের ইউনিফর্মে দেখা যায়নি। কিন্তু মানবাধিকার সংস্থা ফ্রিডম হাউজ বলছে, ইউক্রেনে কালো সূর্য প্রতীক প্রায়ই উগ্র-ডানপন্থী আদর্শের প্রতীক হিসেবে ব্যবহার হয়। উদাহরণস্বরূপ, এটি আজভ ব্যাটালিয়নের চিহ্নের অংশ, যে জাতীয়তাবাদী সশস্ত্র গোষ্ঠীটি রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির সাথে ইউক্রেনের সংঘাতের সময় আলোচনায় উঠে আসে। এটি মূলত একটি স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে গঠিত হয়েছিল, পরে দেশটির সেনাবাহিনীর সাথে একে একীভূত করা হয়। ন্যাশনাল গার্ড কমান্ডারদের নির্দেশনায় এটি পরিচালিত হয় এখন।

পুতিন প্রায়ই ইউক্রেনকে ‘ডিনাজিফাই’ করার কথা বলেন। ডিনাজিফাই শব্দের মাধ্যমে মূলত নাৎসিবাদ এবং এর প্রভাব থেকে মুক্তিকে বোঝানো হয়। দুই সৈন্যের পোশাকের কালো সূর্য প্রতীকের কারণে ইউক্রেনের রাজনীতিতে ডানপন্থী আদর্শের প্রভাব বাড়ছে কি না নতুন করে সে বিতর্ক উস্কে দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, পুতিন যখন ইউক্রেনের 'ডিনাজিফিকেশনের' কথা বলেছিলেন, যার মাধ্যমে তিনি মূলত বিশ্ব এবং বিশেষ করে রাশিয়ার জনগণের কাছে আরেকটি স্লাভিক জাতির বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর বিষয়টিকে যৌক্তিকতা দিতে চেষ্টা করছিলেন। সূত্র: বিবিসি বাংলা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ