Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাইডেনের ‘যুদ্ধাপরাধী’ মন্তব্যে ‘ক্ষমার অযোগ্য’: ক্রেমলিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ৬:৪৩ পিএম

বাইডেনের ‘যুদ্ধাপরাধী’ মন্তব্যের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছে ক্রেমলিন। বৃহস্পতিবার তারা বলেছে, জো বাইডেনের ‘যুদ্ধাপরাধী’ মন্তব্য ‘ক্ষমার অযোগ্য’। তারা পশ্চিমকে ‘ঘৃণ্য’ ভাবে আচরণ করার জন্য অভিযুক্ত করেছে।

রাশিয়া জানিয়েছে, তারা শান্তি আলোচনায় ‘সর্ব্বোচ্চ চেষ্টা’ করছে। তারা আলোচনা নিয়ে কালক্ষেপণ করছে বলে ইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ এনেছে এবং বলেছে যে, সংঘাতের অবসানের জন্য তাদের দেয়া শর্তগুলো ‘একদম স্পষ্ট’। ইউক্রেনের সংঘাত ২১ তম দিনে প্রবেশ করার সাথে সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলে অভিহিত করেন। তারা পাল্টা প্রতিক্রিয়া হিসাবে এই মন্তব্যটি এসেছে।

ক্রেমলিন যোগ করেছে যে, বাইডেনের মন্তব্য ‘অগ্রহণযোগ্য’। মস্কো বারবার বেসামরিক নাগরিকদের টার্গেট করার কথা অস্বীকার করেছে। অগ্রগতি নিয়ে হোয়াইট হাউসের সংশয় থাকা সত্ত্বেও, রাশিয়া বুধবার বলেছে যে, ইউক্রেনের সাথে একটি সম্ভাব্য শান্তি চুক্তির কিছু অংশ সম্মত হওয়ার কাছাকাছি রয়েছে দুই পক্ষ।

এদিকে, সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ, যিনি এখন রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি, পশ্চিমাদের অভিযুক্ত করেছেন রাশিয়ার প্রতি ‘জঘন্য, অপরাধমূলক’ আচরণের। তিনি পশ্চিমের আচরণকে ‘অনৈতিক’ হিসাবে বর্ণনা করেছেন এবং রাশিয়াকে বিচ্ছিন্ন করার চেষ্টা করার জন্য রুসোফোবিয়াকে প্ররোচিত করার জন্য অভিযুক্ত করেছেন, যোগ করেছেন যে, রাশিয়ার ‘আমাদের সমস্ত নিষ্ঠুর শত্রুদের তাদের জায়গায় রাখার ক্ষমতা রয়েছে’।

এর আগে বুধবার দেয়া এক বক্তৃতায়, পুতিন সেই রাশিয়ানদের কথাও উল্রেখ করেন, যারা ইউক্রেন অভিযান সমর্থন করে না। তিনি বলেন, রাশিয়া ‘সর্বদা সত্যিকারের দেশপ্রেমিকদের আবর্জনা এবং বিশ্বাসঘাতকদের থেকে আলাদা করতে সক্ষম হবে এবং ভুলবশত তাদের মুখে উড়ে থুতুর মতো মুছে ফেলবে’। সূত্র: স্কাই নিউজ।

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৭ মার্চ, ২০২২, ৭:৩৭ পিএম says : 0
    এই পৃথিবীতে এক মাত্র দেশ প্রেমিক এবং জনগণের বন্ধু নেতা যদি থাকেন সেই নেতা বিশ্বের সর্ব শক্তি শালি নেতা এবং বুদ্ধি মান বুদ্ধি জীবি নেতা এক জনই আছেন,যার নাম কোহিনুর দিয়ে লেখে রাখা জরুরি,নাম সেই বীরের নাসিমের পুতিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ