Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামোফোবিয়ার বিরুদ্ধে মুসলিম বিশ্বজুড়ে জনমত গড়ে তোলার তাগিদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:৪৩ পিএম

২০২০ সালের নভেম্বরে, নাইজারের নিয়ামে ওআইসি কাউন্সিল অফ ফরেন মিনিস্টারস (সিএফএম) এর ৪৭তম অধিবেশনে পাকিস্তান ১৫ মার্চকে "ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস" হিসাবে মনোনীত করার জন্য একটি প্রস্তাব পেশ করেছিল। তারপর থেকে ওআইসি বিশ্বব্যাপী এই দিবসটির স্মরণে জোরদারভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করে আসছে। -টিআরটি

ইসলামফোবিয়া বিশ্বজুড়ে মুসলমানদের কাছে যে চ্যালেঞ্জগুলি তৈরি করছে, তা তুলে ধরার পাশাপাশি ১৫ মার্চ "ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস" যথাযথভাবে পালনে পাকিস্তান সমস্ত মুসলিম দেশগুলিতে আন্তর্জাতিক সংহতি এবং সহযোগিতার বার্তা পাঠাতে চায়। এই দিবসের স্বীকৃতিতে ওআইসির সর্বসম্মত সমর্থন শুধুমাত্র বিশ্বের কোটি কোটি মুসলমানের অনুভূতিরই প্রতিফলন নয়, ইসলামী বিশ্বের মধ্যে অংশীদারিত্ব গড়ে তোলার একটি বলিষ্ঠ অনুভূতিও।

আগামী ২২ ও ২৩ মার্চ ইসলামাবাদে অনুষ্ঠিত হতে যাওয়া ওআইসির অন্তর্ভুক্ত দেশগুলির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৮তম অধিবেশন বিশ্বজুড়ে এবং বিশেষ করে মুসলিম বিশ্বের জন্য একটি বিশেষ গুরুত্ববহ।এই সময়ে কাশ্মীর, রোহিঙ্গ ইস্যুসহ মুসলিম বিশ্বের সমস্যাগুলি নিয়ে আলোচনা এবং একে অপরের সাথে সহযোগিতা করার সুযোগ উপস্থাপন করা হবে ওই অধিবেশনে। এদিকে, ইসলামোফোবিয়া একটি গুরুতর উদ্বেগ হিসাবে আবির্ভূত হয়েছে, যা পশ্চিম ও মুসলিম বিশ্বের মধ্যে সম্প্রীতি ও সহযোগিতার রূপকে বিপন্ন করে তুলেছে। ইসলামোফোবিয়া ইস্যুতে একটি প্রতিক্রিয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, মহানবী মুহাম্মদ (সা.)-কে অবমাননা করা চিন্তার স্বাধীনতার অভিব্যক্তি নয় বরং এটি "ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন"।

শশীথারুর ২০২১ সালের নভেম্বরে প্রকাশিত একটি নিবন্ধে লিখেছিলেন যে, ভারতে গত সাত বছরে মুসলমানদের উপর নিপীড়ন ধীরে ধীরে বেড়েছে এবং ভারতীয় মুসলমানরা ক্রমবর্ধমানভাবে এতে আক্রান্ত হয়েছে। প্রধানমন্ত্রী মোদী এবং তার বিজেপি সম্পূর্ণভাবে দায়ী। ইসলামোফোবিয়া শুধু মানবাধিকার লঙ্ঘন নয় বরং বর্ণবাদের একটি সমসাময়িক প্রকাশ। ওআইসি দেশগুলিকে অবশ্যই সমস্ত রাষ্ট্রকে ধর্মীয় বৈষম্য, বৈরিতা বা সহিংসতা এবং ইসলামের জন্য মানহানিকর কর্মকান্ড প্রতিরোধ করার জন্য আইনী ও প্রশাসনিক ব্যবস্থাগুলি অন্তর্ভুক্ত করে এবং মুসলমানদের ও তাদের ধর্মীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে আক্রমণ এবং ঘৃণামূলক অপরাধের তদন্ত করার জন্য আহ্বান জানাতে হবে।



 

Show all comments
  • iqbal ১৭ মার্চ, ২০২২, ১:১৩ পিএম says : 0
    Be careful from India and Israel for islamophobia. They will make it dirty politics.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ