Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

অধিনায়কদের ‘রাজা’ বাবর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:২৫ এএম

 খেলোয়াড় হিসেবে করতে পেরেছেন মাত্র সাত জন। অধিনায়ক হিসেবে তো পারেননি কেউই। চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করার এমনই এক বিরল কীর্তির দিকেই এগিয়ে যাচ্ছিলেন বাবর আজম। একই সঙ্গে লড়াইটা ছিল ম্যাচ বাঁচানোরও। তার মহাকাব্যিক ইনিংসে ভর করে পাকিস্তান ম্যাচ বাঁচিয়েছেন বটে। তবে ডাবল সেঞ্চুরি পাওয়া হয়নি বাবারের। আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেও একাধিক নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন পাকিস্তান অধিনায়ক।
বুধবার করাচি টেস্টের শেষ দিনের পরিণতি হয় ড্র। তবে রাওয়ালপিÐি টেস্টের মতো নিষ্প্রাণ ড্র নয়। রোমাঞ্চকর এক ড্র। ৫০৬ রানের অসম্ভব লক্ষ্য সামনে রেখে ৭ উইকেটে ৪৪৩ রান করে পাকিস্তান। তাই বাধ্য হয়েই দুই বাকি থাকতে ড্র মেনে নিতে হয় অজিদের। অস্ট্রেলিয়ার জয় কেড়ে নেওয়ার ম‚ল কৃতিত্ব পাকিস্তান অধিনায়ক বাবরের। খেলেন ১৯৬ রানের দুর্দান্ত এক ইনিংস। ৪২৫ বলের ধৈর্যশীল ইনিংসে ২১টি চার ও ১টি ছক্কা মেরেছেন তিনি। তাতে গড়েন নতুন নতুন বিশ্বরেকর্ড।
অধিনায়ক হিসেবে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটি এখন বাবরের। এর আগে ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৮৫ রান করেছিলেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল আথার্টন। অজিদের বিপক্ষে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ সংগ্রহটাও এখন তার। পেছনে ফেলেন কুমার সাঙ্গাকারাকে। ২০০৭ সালে তাদের বিরুদ্ধে ১৯২ রান করেছিলেন সাঙ্গাকারা।
চতুর্থ ইনিংসে পাকিস্তানিদের হয়ে সবচেয়ে বেশি বল খেলার রেকর্ডও ভেঙেছেন বাবর। ৩৬৯ বল মোকাবেলা করে এতোদিন এ রেকর্ডধারী ছিলেন শোয়েব মালিক। একই সঙ্গে কোনো পাকিস্তানি ক্রিকেটার হিসেবে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়ছেন বাবর। এর আগে ২০১৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ১৭১ রানের ইনিংস খেলেছিলেন সাবেক অধিনায়ক ইউনিস খান।
শুধু ব্যক্তিগত নয়, আবদুল্লাহ শফিকের সঙ্গে জুটিরও একটি নতুন রেকর্ড গড়েছেন বাবর। তৃতীয় উইকেটে এ দুই ব্যাটার খেলেছেন ৫২০ বল। চতুর্থ ইনিংসে এতো বল খেলার রেকর্ড নেই আর কেউরই। ২০০১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড় ও দিপ দাস গুপ্তা মোকাবেলা করেছিলেন ৫০০টি বল।
অথচ গত দুই বছর ধরে লাল বলে কোনো সেঞ্চুরির দেখা মিলছিল না বাবরের। সবমিলিয়ে ১২ টেস্ট ও ২০ ইনিংস পর পেয়েছিলেন তিন অঙ্কের দেখা। তার সবশেষ সেঞ্চুরি এসেছিল ২০২০ সালের ফেব্রæয়ারিতে। রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের একমাত্র ইনিংসে তিনি করেছিলেন ১৪৩ রান। সেটাই এতদিন ছিল তার ক্যারিয়ারসেরা ইনিংস।
অবশ্য আগের দিনই দুটি বিরল কীর্তি গড়েছিলেন বাবর। তিলকারতেœ দিলশান ও ফাফ ডু প্লেসির পর আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে তিন সংস্করণেই সেঞ্চুরি করা তৃতীয় ক্রিকেটার হিসেবে নাম লেখান বাবর। সেই সঙ্গে টেস্টের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করা দ্বিতীয় পাকিস্তানি অধিনায়ক হিসেবেও নজির গড়েন তিনি। এর আগে ম্যাচের চতুর্থ ইনিংসে শতক পেয়েছেন ইউনিস খান, ২০০৭ সালে ভারতের বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ