Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাবর-রিজওয়ানদের ব্যাটে জন্ম যত রেকর্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:২৫ এএম

 বাবর আজমের ১৯৬, মোহাম্মদ রিজওয়ানের অপরাজিত ১০৪ রানের সঙ্গে আব্দুল্লাহ শফিকের ৯৬ রানের ইনিংসে ১৭১.৪ ওভার ব্যাটিং করে করাচি টেস্ট ড্র করেছে পাকিস্তান। এ ম্যাচ দেখেছে বেশ কিছু রেকর্ডও-

১৭১.৪
‘টাইমলেস’ টেস্ট বাদ দিলে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি ওভার ব্যাটিং করে টেস্ট ড্র করার নতুন রেকর্ড গড়ল পাকিস্তান। এর আগের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে ড্র করতে চতুর্থ ইনিংসে তারা খেলেছিল ১৬৫ ওভার।

৫২০
বল খেলার হিসাবে চতুর্থ ইনিংসে তৃতীয় উইকেট জুটিতে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন বাবর আজম ও আবদুল্লাহ শফিক। পাকিস্তানের দুই ব্যাটসম্যান ভেঙেছেন ভারতের দীপ দাসগুপ্ত ও রাহুল দ্রাবিড়ের ২০০১ সালের রেকর্ড। সেবার দ্বিতীয় উইকেটে দুজন খেলেছিলেন ৫০০ বল।

৪ ও ২
পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে বাবর দ্বিশতক হাতছাড়া করেছেন ৪ রানের জন্য, শফিক শতক পাননি ৪ রানের জন্য। রিজওয়ান অবশ্য শতক পেয়েছেন ঠিকই। তবে তিনজনের ইনিংসে একটা রেকর্ড হয়ে গেল। ম্যাচের চতুর্থ ইনিংসে কমপক্ষে তিনজন ব্যাটসম্যানের ৯০ রান পেরোনোর ঘটনা দেখা গেল মাত্র দ্বিতীয়বার। প্রথমটি হয়েছিল ১৯৩৯ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ‘টাইমলেস’ টেস্টে চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের পল গিব করেছিলেন ১২০ রান, বিল এডরিচ ২১৯ রান ও অধিনায়ক ওয়ালি হ্যামন্ড ১৪০ রান।

৬০৩
চতুর্থ ইনিংসে বাবর ব্যাটিং করেছেন ৬০৩ মিনিট। বিশ্বরেকর্ড না ভাঙলেও বেশ কাছাকাছি গেলেন পাকিস্তান অধিনায়ক। দীর্ঘতম ইনিংসের বিশ্ব রেকর্ডটা মাইকেল আথারটনের। জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আথারটন ব্যাটিং করেছিলেন ৬৪৩ মিনিট। বাবর আজ তালিকায় দুই নম্বরে ওঠার পথে ছাড়িয়ে গেলেন দিলীপ ভেংসরকরকে। ১৯৭৯ সালে দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে সেবার ৫২২ মিনিট ব্যাটিং করেছিলেন ভেংসরকর।

৪২৫
প্রথম পাকিস্তানি ও সব মিলিয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে চতুর্থ ইনিংসে ৪০০ বা এর বেশি বল খেললেন বাবর। টেস্ট ইতিহাসে তার আগে এ কীর্তি ছিল মাইকেল আথারটন, সুনীল গাভাস্কার ও হারবার্ট সাটক্লিফের।

১৯৬
৪ রানের জন্য ক্যারিয়ারের প্রথম দ্বিশতকটা পাননি বাবর। তবে চতুর্থ ইনিংসে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ডটা হয়ে গেছে তার। ভেঙেছেন মাইকেল আথারটনের ১৮৫ রানের রেকর্ড। পাকিস্তানের কোনো ব্যাটসম্যানেরও চতুর্থ ইনিংসে এটি সর্বোচ্চ স্কোর।

২২৮
চতুর্থ ইনিংসে তৃতীয় উইকেটে চতুর্থবারের মতো ২০০ পেরোনো জুটি দেখল টেস্ট ক্রিকেট। সর্বশেষ জুটিটি এসেছিল ২০১৫ সালে, গড়েছিলেন শান মাসুদ ও ইউনিস খান, পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে।

 



 

Show all comments
  • এসএম বাবলু ১৭ মার্চ, ২০২২, ৬:০৬ এএম says : 0
    একজন ব্যাটসম্যান ২ বার করে ব্যাট করলে আরো বেশি রেকর্ড হবে
    Total Reply(0) Reply
  • MD Mamun ১৭ মার্চ, ২০২২, ৬:০৬ এএম says : 0
    আমার দেখা বিশ্বসেরা জুটি
    Total Reply(0) Reply
  • Md Purdan ১৭ মার্চ, ২০২২, ৬:০৬ এএম says : 0
    একেই বলে টেস্ট ক্রিকেট, ১০০% এই ম্যাচটা পাকিস্তানের হার নিলো অভিনন্দন বাবর আজমকে।
    Total Reply(0) Reply
  • B. Islam ১৭ মার্চ, ২০২২, ৬:০৬ এএম says : 0
    পাকিস্তানের সেই পুরোনো লিজেন্ডদের রেকর্ড গুলা আবার এই প্রজন্মের বাবর রিজওয়ান রা ফিরিয়ে আনবে। এটাই প্রত্যাশা।
    Total Reply(0) Reply
  • মোঃনুরআলম হোসেন ১৭ মার্চ, ২০২২, ১১:১৫ এএম says : 0
    বাংলাদেশে কখন যে এমন একজন ব্যাটার হবে।।।দারুন খেলেছে।।।ভালো লেগেছে।
    Total Reply(0) Reply
  • ওমর ফারুক ১৭ মার্চ, ২০২২, ২:৪৮ পিএম says : 0
    সকল ক্রিকেট বোদ্ধারা বলে এই পিচ এই রকম ওই পিচ আরেক রকম। সেসকল মন্তব্য মিথ্যা করে আবারো প্রমান দিলেন যে কিভাবে ম্যাচে ফেরা যায়। অসাধারন!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ