Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপানে শক্তিশালী ভূমিকম্প সুনামি সতর্কতা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:২৬ এএম

জাপানের উত্তর-পূর্ব উপকূলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে ভবনগুলো কেঁপে ওঠে। ভূমিকম্পের পর জারি করা হয়েছে সুনামি সতর্কতা। জাপানের স্থানীয় সময় বুধবার রাত ১১টা ৩৫ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়।
জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৩। কিছু কিছু এলাকায় কম্পন এতোটাই শক্তিশালী ছিল যে, মানুষের দাঁড়িয়ে থাকা অসম্ভব হয়ে পড়ে।
এ রিপোর্ট লেখা পর্যন্ত ভূমিকম্পে হতাহতের খবর পাওয়া না গেলেও মিয়াগি এবং ফুকুশিমা এলাকায় জোরালো কম্পন অনুভূত হয়েছে। এছাড়া রাজধানী টোকিওতে দেখা দিয়েছে বিদ্যুৎ বিপর্যয়।
জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে, মিয়াগি এবং ফুকুশিমা এলাকায় তিন ফুটের বেশি উচ্চতার সুনামি আঘাত হানতে পারে। দেশটির স¤প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, কিছু এলাকায় ইতোমধ্যে সুনামি আঘাত হেনেছে।
২০১১ সালের মার্চে জাপানের উত্তরাংশে ৯ মাত্রার এক ভ‚মিকম্প আঘাত হানলে ওই অঞ্চল বিধ্বস্ত হয়ে পড়ে। ১১ বছর আগের ওই ভ‚মিকম্পে প্রাণহানির পাশাপাশি পারমাণবিক কেন্দ্র থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ে। ওই বিপর্যয়ের ১১ বছর পূর্তির আগে নতুন করে ভ‚মিকম্প আঘাত হেনেছে। ফুকুশিমা দাইচি পারমাণবিক প্ল্যান্ট পরিচালনাকারী টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি হোল্ডিংস জানিয়েছে, তাদের কর্মীরা যে কোনো সম্ভাব্য ক্ষতির বিষয়টি পরীক্ষা করছেন। সূত্র : বিবিসি, লস অ্যাঞ্জেলস টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ