Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তেল বাণিজ্যে ইউয়ান ব্যবহার করছে রিয়াদ-বেইজিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

ওয়াল স্ট্রিট জার্নাল বিষয়টির সাথে সংশ্লিষ্ট একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে, রিয়াদ চীনের কাছে তার তেল বিক্রির কিছু অংশ ইউয়ানে বাণিজ্য করার জন্য বেইজিংয়ের সাথে সক্রিয় আলোচনা করছে। এটি এমন এক পদক্ষেপ যা বিশ্ব পেট্রোলিয়াম বাজারে মার্কিন ডলারের আধিপত্যকে হ্রাস করবে এবং এশিয়ার দিকে বিশ্বের শীর্ষ অপরিশোধিত তেল রপ্তানির অন্য একটি পরিবর্তনকে চিহ্নিত করবে।
ডবিøউএসজে রিপোর্টে বলা হয়েছে, ইউয়ান-মূল্যের তেল চুক্তি নিয়ে দেশগুলোর মধ্যে আলোচনা এ বছর ত্বরান্বিত হয়েছে, কারণ সউদীরা দেশকে রক্ষা করার জন্য কয়েক দশকের পুরনো মার্কিন নিরাপত্তা প্রতিশ্রæতিতে ক্রমশ অসন্তুষ্ট হয়েছে।
সউদীরা ইয়েমেনের গৃহযুদ্ধে তাদের হস্তক্ষেপের জন্য মার্কিন সমর্থনের অভাব এবং ইরানের সাথে পারমাণবিক কর্মসূচি নিয়ে চুক্তি করার জন্য বাইডেন প্রশাসনের প্রচেষ্টার জন্য ক্ষুব্ধ। সউদী কর্মকর্তারা বলেছেন, গত বছর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের দ্রæত প্রত্যাহারে তারাও হতবাক।
সউদী আরব যে তেল রফতানি করে তার ২৫ শতাংশেরও বেশি কেনে চীন। যদি ইউয়ানে মূল্য নির্ধারণ করা হয়, তবে সেসব বিক্রয় চীনের মুদ্রার অবস্থানকে বাড়িয়ে তুলবে। ডলার ব্যতীত অন্য যেকোনো কিছুতে অশোধিত রফতানির দিনে প্রায় ৬২ লাখ ব্যারেলের কিছু মূল্য নির্ধারণ করা সউদী আরবের জন্য একটি গভীর পরিবর্তন হবে।
ডবিøউএসজে জানিয়েছে যে, সোমবার সউদী আরব চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে মে মাসের মধ্যেই হতে পারে এমন একটি সফরে দেশটিতে আমন্ত্রণ জানিয়েছে। ওয়াশিংটনের সাথে সম্পর্কের টানাপোড়েনের সময়ে এ সফর বেইজিংয়ের সাথে রাজ্যটিকে তার সম্পর্ক আরো গভীর করতে সহায়তা করতে পারে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকে বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক সউদী আরব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব রিয়াদের মানবাধিকার রেকর্ডে পরীক্ষা করা হয়েছে, বিশেষ করে ইয়েমেনের যুদ্ধের আলোকে। এ মাসের শুরুতে প্রকাশিত দ্য আটলান্টিকের সাথে একটি সাক্ষাৎকারে সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন যে, বাইডেন তার সম্পর্কে কিছু ভুল বুঝেছেন কিনা তা তিনি চিন্তা করেন না।
জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, সউদী আরব ২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যে উষ্ণ অভ্যর্থনা দিয়েছিল তার প্রতিলিপি করার পরিকল্পনা করছে যখন তিনি প্রেসিডেন্ট হিসাবে প্রথম বিদেশ সফরে দেশটিতে গিয়েছিলেন।
সউদী কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ‘ক্রাউন প্রিন্স এবং শি ঘনিষ্ঠ বন্ধু এবং উভয়েই বোঝেন যে, তাদের মধ্যে শক্তিশালী সম্পর্কের বিশাল সম্ভাবনা রয়েছে’। ‘এটা শুধু ‘তারা আমাদের কাছ থেকে তেল কেনে এবং আমরা তাদের কাছ থেকে অস্ত্র কিনি’ তা নয়’।
সউদী সরকার এবং চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাথে সাড়া দেয়নি। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Saleh Alam ১৭ মার্চ, ২০২২, ৬:০৮ এএম says : 0
    এই রাশিয়া ইউক্রেন যুদ্ধ দিয়েই ন্যাটো তথা আমেরিকার গুন্ডামীর পতন শুরু এতে কোন সন্দেহ নেই, রাশিয়া অত্যন্ত ঠান্ডা মাথায় এ যুদ্ধ শুরু করেছে নিশ্চিত জয়লাভের মধ্য দিয়ে সাম্রাজ্যবাদের পতনের সূচনা করেছে,সন্দেহাতীতভাবে রাশিয়া জয়লাভ করে আমেরিকাকে বুঝিয়ে দেবে তোমার গুন্ডামীর দিন শেষ।
    Total Reply(0) Reply
  • Mohejur Rahman Mukul ১৭ মার্চ, ২০২২, ৬:০৮ এএম says : 0
    রাশিয়া যুদ্ধে জিতে গেলে বিশ্ব বানিজ্যের একটা আমুল পরিবর্তন হবে। সাথে সাথে আমেরিকার বড় ধরনের পরাজয় হবে।
    Total Reply(0) Reply
  • মোঃ এনামুল হক ১৭ মার্চ, ২০২২, ৬:০৮ এএম says : 0
    শুধু ডলার, ইউরো, রুবল, ইউয়ান নয় পৃথিবীতে এমন একটা মুদ্রাবিনিময় নীতি গ্রহণ করা উচিৎ যাতে করে বিশ্বের কোনো দেশ যাতে একদেশ আরেকদেশের উপর ছড়ি ঘুড়াতে না পারে
    Total Reply(0) Reply
  • Omar Forkan ১৭ মার্চ, ২০২২, ৬:০৯ এএম says : 0
    আমেরিকাকে নাকানি চুবানি খাওয়াতে হবে।
    Total Reply(0) Reply
  • Enamul Shamim ১৭ মার্চ, ২০২২, ৬:০৯ এএম says : 0
    কোনো কাগুজে মুদ্রায় নয়, বিনিময় হোক বস্তুর বিনিময় অর্থাৎ স্বর্ণ/ রৌপ্য এবং এর মান সকল দেশের জন্যই সমান করা হউক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ